ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:৫৫

প্রিন্ট

যবিপ্রবিতে চৌম্বকীয় শক্তির বৈশিষ্ট্য নির্ণয় সেমিনার অনুষ্ঠিত

যবিপ্রবিতে চৌম্বকীয় শক্তির বৈশিষ্ট্য নির্ণয় সেমিনার অনুষ্ঠিত
যশোর প্রতিবেদক

চৌম্বকীয় শক্তির বৈশিষ্ট্যের সহজ কৌশল রপ্ত, চৌম্বকীয় শক্তি নির্ণয়সহ পদার্থবিজ্ঞানের নানা দিক নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘ক্যান্টিলিভার বিম চুম্বকীয় যন্ত্র: চৌম্বকীয় বৈশিষ্ট্যের জন্য একটি সাধারণ প্রযুক্তি’ শিরোনামে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল আয়োজিত এই সেমিনারে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), খড়গপুরের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. অমল কুমার দাস চৌম্বকীয় শক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মূল বক্তব্যে ড. অমল কুমার দাস বিশ্বে আইআইটির অবস্থান, প্রতিষ্ঠানটির শিক্ষা ও গবেষণা সুবিধা, বৃত্তিসহ বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া তিনি একটি ক্যান্টিলিভার বিম ম্যাগনিটোমিটার যন্ত্র ডিজাইন পূর্বক চৌম্বকীয় ধর্ম মাপার জন্য এটার ব্যবহার করার কথা জানান।

তিনি বলেন, এই যন্ত্রটি সমস্ত সম্ভাব্য আকারের চৌম্বকীয় পদার্থের বৈশিষ্ট্য মাপতে পারে। সেমিনারে এ যন্ত্র দ্বারা সম্পাদিত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ফলাফল প্রকাশ করেন তিনি।

ড. অমল কুমার জানান, চৌম্বকীয় এ যন্ত্রটি সস্তা এবং গবেষণার পাশাপাশি পরীক্ষণ পরীক্ষাগারগুলোর জন্য এটা উপযুক্ত। এসময় চুম্বকীয় শক্তি রপ্ত করতে বিভিন্ন সহজ কৌশল তুলে ধরেন এবং চৌম্বকীয় শক্তি নির্ণয় করার পদ্ধতিও উপস্থাপন করেন তিনি।

স্বাগত বক্তব্যে যবিপ্রবির ড.এমএ ওয়াজেদ মিয়া ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্লা আইআইটির সাথে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও গবেষণায় এগিয়ে যাচ্ছে। দুই প্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা হলে উভয় প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা লাভবান হবে।

রিসার্চ সেলের উপদেষ্টা ড. মঞ্জুরুল হকের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন যবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. আলমগীর বাদশা।

এ ছাড়া উপস্থিত ছিলেন- রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. সুমন চন্দ্র মোহন্ত, ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের পরিচালক ড. আসিফ নাসেরীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত