ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

এমপিও নিয়ে শনিবারেই আসছে প্রজ্ঞাপন, তালিকাভুক্ত যেসব শিক্ষাপ্রতিষ্ঠান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৮

এমপিও নিয়ে শনিবারেই আসছে প্রজ্ঞাপন

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এ বিষয়ে চলতি মাসেই চূড়ান্ত তালিকা প্রকাশ করে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে। প্রকাশিত তালিকাভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই শেষে যোগ্যতা অর্জনকারী প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারি করবে বলে শিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে যে প্রস্তাব গেছে মন্ত্রণালয়ে​

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, প্রথম ধাপে প্রকাশিত তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এতে যোগ্যতা অর্জন হয়নি এমন কয়েকটি প্রতিষ্ঠান বাদ দেয়া হয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সকল যোগ্যতা পূরণ হয়েছে, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচিতি নম্বর (ইআইআইএন) নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

আরো পড়ুন: শিক্ষক-কর্মচারীদের বেতন নিয়ে মাউশির জরুরি বিজ্ঞপ্তি​

শিক্ষা মন্ত্রণালয়ের এই অতিরিক্ত সচিব আরো বলেন, এরপর সেসব প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠ পর্যায়ে সেসব আবেদন যাচাই-বাছাই করে শিক্ষকদের এমপিওভুক্তি কারা হবে।

তবে তালিকাভুক্ত কতোগুলো শিক্ষাপ্রতিষ্ঠান বাতিল করা হয়েছে, সে বিষয়ে প্রজ্ঞাপন জারির আগে সে সংখ্যা জানাননি অতিরিক্ত সচিব।

আরো পড়ুন: বেতন নিয়ে প্রাথমিক শিক্ষকদের ‘নতুন’ সুখবর দিলেন প্রতিমন্ত্রী​

তবে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রকাশিত তালিকাভুক্ত ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন না হলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যাদের যোগ্যতা অর্জন হয়নি, তাদের তালিকা থেকে বাতিল করার সুপারিশ করেছেন।

জানা গেছে, দীর্ঘ নয় বছর পর সারা দেশে ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের ২৩ অক্টোবর গণভবনে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন: আগামী বছর থেকে ‘কষ্ট বাড়ছে’ প্রাথমিক শিক্ষকদের​

প্রসঙ্গত, নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন স্কুল ও কলেজ রয়েছে ১ হাজার ৬৫১টি। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ১০৮টি। মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণি স্তরের প্রতিষ্ঠান ৮৮৭টি, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ৬৮টি, কলেজ (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত