ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রীর সুখবর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫০

প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রীর সুখবর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন নিয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সুখবর দিয়েছেন। তিনি বলেছেন, শিক্ষকদের বেতন স্কেল উন্নীত করতে মন্ত্রণালয় কাজ করছে।

গত মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল প্রকাশ উপলক্ষে মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

আরো পড়ুন: প্রাথমিকের কর্মঘণ্টা এক ও অভিন্ন!​

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকদের বেতন স্কেল উন্নীত করার কাজ অব্যাহত আছে। পাশাপাশি শিক্ষকদের অভ্যন্তরীণ ও বিদেশ প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রমও অব্যাহত রয়েছে।’

এছাড়া সহকারী শিক্ষকসহ প্রাক-প্রাথমিকে শিক্ষক নিয়োগের কাজও চলমান রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

আরো পড়ুন: প্রাথমিকের স্কুল শুরু ১০টায়!​

এদিন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বৃত্তির ফলও প্রকাশ করেন। এতে মোট ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। ২০১৯ সালের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফলাফলের ভিত্তিতে এ বৃত্তির ফল তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন: এমপিও নিয়ে শনিবারেই আসছে প্রজ্ঞাপন, তালিকাভুক্ত যেসব শিক্ষাপ্রতিষ্ঠান​

জাকির হোসেন বলেন, ‘এ বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে ৮২ হাজার ৪২২ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এর মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টপুল) বৃত্তি পেয়েছে ৩৩ হাজার শিক্ষার্থী। সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে সাড়ে ৪৯ হাজার। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং আর সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে।’

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত