ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আবারো প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে বড় সুখবর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৭  
আপডেট :
 ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৪

আবারো প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে বড় সুখবর

আরেকবার ফের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন নিয়ে বড় সুখবর দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেছেন, প্রাথমিক শিক্ষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থিক উন্নয়নে সহকারী শিক্ষকদের বেতন স্কেল একধাপ উন্নয়নসহ প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা প্রদান করা হয়েছে।

আরো পড়ুন: তদবির ছাড়াই সারা বছর বদলি হতে পারবেন প্রাথমিকের শিক্ষকরা​

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) কুড়িগ্রামে সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ এর যোগদানকৃত শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ওরিয়েন্টেশন প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

আরো পড়ুন: প্রাথমিকে আসছে নতুন পদ, বেতন ১২ তম গ্রেডে!​

‘বর্তমান সরকারের দুর্নীতিমুক্ত ও স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে’ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘শিক্ষার মানোন্নয়নে শিক্ষকসহ শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেশ-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থিক উন্নয়নে সহকারী শিক্ষকদের বেতন স্কেল একধাপ উন্নয়নসহ প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা প্রদান করা হয়েছে। বর্তমানে প্রশিক্ষণের ওপর ভিত্তি করে প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ১১ ও ১২ এবং সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৪ ও ১৫ করে দুইটি গ্রেড কার্যকর রয়েছে।’

আরো পড়ুন: প্রাথমিকের জন্য যেসব পরিকল্পনা হাতে নেয়া হয়েছে​

সম্প্রতি সকল ধরনের প্রধান শিক্ষককের বেতন গ্রেড ১১ এবং সহকারী শিক্ষককের বেতন গ্রেড ১৩ তে উন্নতি করা হয়েছে। এছাড়া সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে যাদের গ্রেড নির্ধারণ করা হয়েছে ১২ তম।

আরো পড়ুন: প্রাথমিকের স্কুল শুরু ১০টায়!​

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘শিক্ষিত জাতি ছাড়া কোন দেশের উন্নয়ন অভিষ্ঠ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। আর একজন আদর্শ শিক্ষক শিক্ষিত জাতি গঠনের মূল কারিগর। তাই শিক্ষিত জাতি গঠনের লক্ষ্যে শিক্ষার্থীদের নিকট তিনি হবেন একজন আদর্শ শিক্ষক ও অভিভাবক। তিনি কখনও হবেন সুশৃংখল জাতি বিনির্মাণে যোগ্য নেতা তৈরির আধুনিক কারিগর এবং শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা বিকাশ ও উন্নয়নের এক অনিবার্য মাধ্যম।’

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা​

কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ আয়োজিত ওরিয়েন্টেশন প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত