ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

প্রাথমিকে এক শিফট নিয়ে সুখবর দিলেন গণশিক্ষা সচিব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ মার্চ ২০২০, ১১:৩৮  
আপডেট :
 ০৫ মার্চ ২০২০, ১১:৪১

প্রাথমিকে এক শিফট নিয়ে সুখবর দিলেন গণশিক্ষা সচিব

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট নিয়ে সুখবর দিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। সম্প্রতি গাজীপুর পিটিআইতে তিনি বলেন, শিক্ষক নিয়োগ দেওয়ার মাধ্যমে বিদ্যালয়গুলোকে একশিফটে রুপান্তরিত করা হবে!

তিনি বলেন, ইতোমধ্যেই বিদ্যালয়ের অবকাঠামো সংক্রান্ত তথ্যাদি সংগ্রহ করা হয়েছে সে অনুযায়ী বিদ্যালয়ে নতুন শ্রেণীকক্ষ নির্মাণ করা হবে, প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হবে এবং শিক্ষক নিয়োগ দেয়া হবে যাতে বিদ্যালয়গুলোকে একশিফটে রুপান্তরিত করা যায়।

গণশিক্ষা সচিব নির্দেশনা দিয়ে আরও বলেন, সকল বিদ্যালয়ে শতভাগ ছাত্র/ ছাত্রীরা যাতে বাংলা ও ইংরেজি বিষয়ে শুদ্ধভাবে পড়তে ও লেখতে পারে এজন্য শতভাগ শির্ক্ষাথীদেরকে প্রতিদিন একপৃষ্ঠা লেখা ও পড়ার কাজ দিতে হবে এবং তা যথাযথভাবে মূল্যায়ন করতে হবে।

‘প্রতিটি বিদ্যালয়ে সাবলীলভাবে পড়তে পারে, যারা মিডিয়াম পড়তে পারে এবং যারা একদম পড়তে পারে না এমন শিক্ষার্থীদের তালিকা করতে হবে।’

বিদ্যালয়ের প্রতিটি শিশুকে নিজের সন্তানের মত মনে করে তাদেরকে শেখানোর জন্য প্রধান শিক্ষকগণকে বিশেষ অনুরোধ জানান আকরাম আল হোসেন।

এছাড়া প্রতি বৃহস্পতিবারে বিদ্যালয়ে পরিস্কার/ পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করতে হবে। ‘one day one word’ কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে এবং এর সঠিক রেকর্ড রাখতে হবে। শতভাগ ছাত্র/ ছাত্রীদের মায়ের হাতের রান্না করা খাবার অবশ্যই বিদ্যালয়ে এনে আহার করাতে হবে।

শিক্ষক বদলীর নীতিমালা প্রসঙ্গে সচিব বলেন যে, বদলী হবে আগামী এপ্রিল থেকে অনলাইনে এবং সারা বছরব্যাপী।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত