ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ডাকসু নির্বাচনের এক বছর, তাগিদ নেই নতুন নির্বাচনে

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১১ মার্চ ২০২০, ২০:০৫

ডাকসু নির্বাচনের এক বছর, তাগিদ নেই নতুন নির্বাচনে

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের এক বছর পূর্তি হয়েছে বুধবার। এক বছর পূর্তি হলেও নতুন নির্বাচন নিয়ে আলোচনা নেই। ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও নির্বাচনের প্রসঙ্গ এড়িয়ে যাচ্ছেন।

গত বছর ১১ মার্চ বিপুল আলোচনা-সমালোচনার মধ্যে নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনে ২৫ পদের মধ্যে ডাকসুর ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া বাকি ২৩ পদে নিরুঙ্কুশ জয় পায় ছাত্রলীগ। নির্বাচনের ফল নিয়ে নানা প্রশ্ন ও ভিপি পদে নুরুল হক নুরের জয় নিয়ে তুমুল আলোচনার মধ্যে ২৮ বছরের অচলায়তন ভেঙে যাত্রা শুরু করে ডাকসু।

তবে ডাকসু নির্বাচনে প্রার্থীরা যে সব প্রতিশ্রুতি দিয়েছিলেন তার অধিকাংশই বাস্তবায়িত হয়নি। বেশ কিছু কাজ হলেও তা ছিল প্রতিশ্রুতির তুলনায় একেবারেই হাতে গোনা।

শিক্ষার্থীদের ভাষ্যমতে, ছাত্রলীগ সংখ্যাগরিষ্ঠ ডাকসুতে বরাবরই ভিপি নুরুল হক নুর ও আকতার হোসেন ছিলেন চাপের মুখে। তবে ছাত্রলীগ নেতারা সেই অভিযোগ অস্বীকার করে ভিপি নুর ও সমাজসেবা সম্পাদক ডাকসুর কাজে সহযোগিতার মনোভাব দেখাননি বলে অভিযোগ করেছেন।

ডাকসুর সর্বশেষ সভায় সমাজসেবা সম্পাদক আকতার হোসেন নতুন নির্বাচনের প্রসঙ্গ তুললেও সে বিষয়ে সায় দেননি অন্যরা। তবে ডাকসু নেতাদের দায়িত্ব গ্রহণের মেয়াদ পূর্ণ হবে আগামী ২৩ মার্চ। এখনই নতুন করে নির্বাচন না হওয়ায় গঠনতন্ত্র অনুযায়ী অতিরিক্ত ৯০ দিন দায়িত্ব পালন করবেন বর্তমান কার্যনির্বাহী পর্ষদই।

পরবর্তী নির্বাচন কবে হবে এমন প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। বাংলাদেশ জার্নালকে তিনি বলেছেন, ২৩ তারিখের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত