ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

করোনায় প্রাথমিকের জন্য জরুরি নতুন নির্দেশনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মার্চ ২০২০, ১১:০০

করোনায় প্রাথমিকের জন্য জরুরি নতুন নির্দেশনা

করোনাভাইরাসের সংক্রমণ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সকল শিশুদের সুরক্ষা ও বিদ্যালয়কে নিরাপদ রাখতে আন্তর্জাতিক তিন সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি), ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) কিছু নির্দেশনা দিয়েছে।

আরো পড়ুন: ১৬ দিন সকল স্কুল-কলেজ বন্ধ ঘোষণা!​

গত ১০ মার্চে দেয়া ওই নির্দেশনায় বলা হয়, শিশুরা কিভাবে নিজেদের সুরক্ষিত রাখতে পারে সে সম্পর্কে তথ্য সরবরাহ করা; সর্বোত্তম পদ্ধতিতে হাত ধোয়া ও স্বাস্থ্যবিধি অনুশীলন পদ্ধতি প্রচার করা এবং প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা; বিদ্যালয় ভবনগুলো, বিশেষত পানীয় এবং স্যানিটেশন সুবিধাগুলো পরিষ্কার ও জীবাণুমুক্ত করা; বাতাসের প্রবাহ ও অবাধ চলাচল বাড়ানো।

আরো পড়ুন: সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, আতঙ্কে অভিভাবক, শিক্ষার্থীরা​

একই সঙ্গে শিশুদের শারীরিক সুস্থতার দিকে নজর রাখা এবং অসুস্থ হলে তাদের বিদ্যালয়ে যেতে না দিয়ে বাড়িতে রাখা; শিশুদের প্রশ্ন জিজ্ঞাসা করতে ও তাদের উদ্বেগগুলো প্রকাশ করতে উত্সাহিত করা, টিস্যু পেপার বা নিজের কনুই দিয়ে নাক-মুখ ঢেকে কাশি বা হাঁচি দেওয়া এবং নিজের মুখমণ্ডল, চোখ, মুখ ও নাক স্পর্শ না করা।

আরো পড়ুন: করোনায় শিক্ষাঝুঁকিতে ১০৮ কোটি শিক্ষার্থী

এছাড়াও বিদ্যালয় বন্ধের ক্ষেত্রে শিশুদের লেখাপড়া ও সুস্থতার ওপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব কমানোর সুপারিশ করা হয়েছে এই নির্দেশিকায়। এর অর্থ হলো অনলাইন শিক্ষার কৌশল ও শিক্ষার বিভিন্ন বিষয়কে বেতারের মাধ্যমে সম্প্রচারের মতো দূরশিক্ষণ পদ্ধতিসহ শিক্ষার ধারাবাহিকতা নিশ্চিত করা এবং সব শিশুর জন্য প্রয়োজনীয় সেবার সুযোগ নিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণ করা।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত