ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

করোনা আতঙ্কে বন্ধ ঢাবি

গ্রীষ্মকালীন ছুটির সাথে এখনকার ছুটি সমন্বয় করা হবে: ঢাবি ভিসি

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৩:২৯

গ্রীষ্মকালীন ছুটির সাথে এখনকার ছুটি সমন্বয় করা হবে: ঢাবি ভিসি

সব ধরণের ক্লাস-পরীক্ষা তথা একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত বন্ধ ক্লাস-পরীক্ষা সাময়িকভাবে বন্ধ রাখার কথা ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান।

সোমবার বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল কক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে ডাকা জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের উপাচার্য বলেন, “যে সময়ের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে তা মেকাপ করবো। আমাদের সামনে গ্রীষ্মকালীন ছুটি আছে। সেই ছুটির সাথে এগুলো (এখনকার ছুটি) সমন্বয় করা হবে। যাতে সামগ্রিকভাবে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম সেগুলো যাতে আবার বড় রকমের হুমকির মুখে না পড়ে। সেই সুরক্ষা দেওয়াটাও আমাদের দায়িত্ব যে, এই কার্যক্রম স্থগিত হলে হলে তাদের গ্রাজুয়েশনের উপরে নেতিবাচক প্রভাব না পড়ে।”

তিনি বলেন, “ক্যালেন্ডার রিশিডিউলিং আজকে-কালকের মধ্যেই হয়ত করে ফেলবো। সে কারণে সভা সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত এই সময়কালে আমাদের বিশ্ববিদ্যালয়ের দুটো গুরুত্বপূর্ণ কাজ একটি হল ক্লাস আরেকটি হল পরীক্ষা সমূহ, এটি সাময়িক স্থগিত থাকবে। এই সময়ের যে পরীক্ষাগুলো তা আমাদের পরীক্ষা নিয়ন্ত্রক সাহেবকে অনুরোধ করব যে তিনি তা পুনর্বিন্যাস করবেন।”

সভায় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্ট, প্রক্টর, চীফ মেডিকেল অফিসারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। তাদের মতামতের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম সাময়িক স্থগিত করার এই সিদ্ধান্ত গ্রহণ করেন উপাচার্য।

এর আগে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আগেই বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার দাবি জানায় শিক্ষক সমিতি ও শিক্ষার্থীরা। সেই দাবি আমলে নিয়ে আজ জরুরি বৈঠক ডাকেন উপাচার্য।

এদিকে আনুষ্ঠানিকভাবে আজ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষিত হলেও রোববার থেকেই ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছে ৩০টিরও বেশি বিভাগের শিক্ষার্থীরা। আতঙ্কে অনেকেই ইতিমধ্যে ক্যাম্পাস ছেড়েন। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই ঢাকার বাইরের ও গ্রামের হওয়ায় বাড়ির পথে রওনা করেছেন অনেকেই। ফলে ফাঁকা হতে শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো। তবে প্রশাসনের তরফ থেকে আবাসিক হল বন্ধ ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত