ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ছুটি ও প্রাথমিকের শিক্ষকদের জন্য নতুন সিদ্ধান্ত!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৪:১৮

ছুটি ও প্রাথমিকের শিক্ষকদের জন্য নতুন সিদ্ধান্ত!

বিশ্বে দাবানলের মত ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। আর এই ভাইরাসের সংক্রমণ রোধে বিশ্বের প্রতিটি দেশই নিজস্ব পন্থায় লকডাউন কিংবা জরুরি অবস্থা ঘোষণা করেছে। বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে এই মহামারি। প্রাণঘাতী এই ভাইরাসটি যাতে ছড়িয়ে না পরে সে কারণে আগামী মাসের ৯ তারিখ পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এই পরিস্থিত যদি বাড়তে থাকে তাহলে এই ছুটির মেয়াদ বাড়তে পারে। সেই বিষয়টি মাথায় রেখেই দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান নিয়ে দীর্ঘ পরিকল্পনা নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমন পরিস্থিতি সৃষ্টি হলে সব প্রাথমিক বিদ্যালয়ে ই-পাঠদানের (ভিডিও ক্লাস) ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এ কাজে এটুআই প্রকল্পের সহায়তা নেয়া হবে। তবে প্রাথমিক পর্যায়ে এটি তিন মাস মেয়াদি হিসেবে পরিকল্পনা করা হয়েছে।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দীর্ঘ স্থায়ী হলে শিক্ষার্থীদের শিক্ষা বিঘ্নিত হবে। তাই এই ঘাটতি পূরণে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের নির্দেশনা দেয়া হয়েছে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাস নেয়ার জন্য। এসময় প্রধান শিক্ষকরা ছুটির সময়ে নির্ধারিত পাঠ দেয়ার ব্যবস্থা নিতে সহায়তা করবেন বলেও জানান তিনি।

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিহ্উল্লাহ জানিয়েছেন, আমরা ১৫/২০ দিনের প্রস্তুতি নিচ্ছি তা নয়, দীর্ঘ সময়ের জন্যই এই প্রস্তুতি নেয়া হচ্ছে। আমরা শিক্ষকদের তালিকা তৈরি করেছি। কী কী বিষয় কত ঘণ্টা পড়াবো তা ঠিক করা হচ্ছে। তবে যেসব শিক্ষকদের ক্লাস ভিডিও রেকর্ডিং করাবো তারা এখন বের হতে পারছেন না। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

মো. ফসিহ্উল্লাহ আরও বলেন, ছুটি যদি আর নাও বাড়ে, তবুও ভবিষ্যতের জন্য আমাদের এটি কাজে দেবে। আমরা মুক্তপাঠ, শিক্ষক বাতায়নে এসব ক্লাস দেবো সেখান থেকে শিক্ষার্থীরা ঘরে বসে পাঠ গ্রহণ করতে পারবে।

প্রসঙ্গত, বিশ্বে দাবানলের মত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৪৮ জন তবে আশার আলো হচ্ছে এই ৪৮ জনের পাঁচ জন মারা গেলেও সুস্থ হয়েছে ১৫ জন এবং গত ২৪ ঘণ্টাই নতুন কোন করোনা রোগী শনাক্ত হয়নি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত