ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ০৯:৪৮

প্রিন্ট

করোনার কারণে প্রাথমিকে যা কিছু স্থগিত হলো!

করোনার কারণে প্রাথমিকে যা কিছু স্থগিত হচ্ছে!
প্রতীকী ছবি

Evaly

জার্নাল ডেস্ক

করোনায় কাঁপছে গোটা বিশ্ব। মরণ ভাইরাস করোনা থাবা বসিয়েছে বাংলাদেশেও। যার জেরে প্রতিদিনই বাড়ছে মৃত এবং আক্রান্তের সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত সারাবিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৮২ হাজার ৩৮৩। অপরদিকে এখন পর্যন্ত ৭০ হাজার ১৮৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস।

মহামারি এই ভাইরাসের কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এর ফলে আগামী ১৫ তারিখ অনুষ্ঠিত হতে যাওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত হতে যাচ্ছে।

আগামী ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিলের মধ্যে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরিস্থিতি স্বাভাবিক না হলে এ পরীক্ষা পেছানো হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে।

ডিপিইয়ের মহাপরিচালক মো. ফসিউল্লাহ সংবাদমাধ্যমকে বলেন, প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত করা হতে পারে। যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাচ্ছে না সেখানে পরীক্ষা নেয়ার কথা চিন্তা করা যায় না। পরিস্থিতি স্বাভাবিক না হলে সাময়িক পরীক্ষা পেছানো হতে পারে, এতে শিক্ষার্থীদের তেমন ক্ষতি হবে না বলেও জানান তিনি।

মহাপরিচালক বলেন, বিদ্যালয় বন্ধ থাকায় আমরা টিভি ও অনলাইন পোর্টালে শ্রেণি কার্যক্রম সম্প্রচার করার সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করেছি। এখন শিক্ষকদের একসঙ্গে করার সুযোগ না থাকায় বিষয়ভিত্তিক গ্রুপ করে দিয়ে তাদের নির্দেশনা দিয়েছি। টিভি বা অনলাইন পোর্টালে ক্লাস দেখে শিক্ষার্থীদের বাড়ির কাজ করতে হবে। স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে। বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত