ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ছুটির মধ্যেই ফের ডিপিই'র ‘অশনি বার্তা’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১১:৩৩

ছুটির মধ্যেই ফের ডিপিই'র ‘অশনি বার্তা’

দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। তখন শনাক্ত হয়েছিল তিনজন রোগী। এক মাসের মাথায় সেটা দাঁড়িয়েছে ৩৩০ জনে। আর মৃত্যুর সংখ্যা ২১ জনে ঠেকেছে। এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

কিন্তু এই ছুটির মধ্যেই নতুন করে ফের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) একটি ‘অশনি বার্তা’ দিয়েছে। এদিকে করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে আগামী ঈদুল ফিতর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই বললেই চলে। ফলে প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

এমনকি এর সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধির বাইরে বিকল্প কিছু ভাবছেনও না শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা।

এদিকে ছুটি ঘোষণার পর থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িকসহ সকল শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে দেখা দিয়েছে সংশয়। অনেক মাধ্যমে প্রচার করা হচ্ছে, প্রাথমিকের সব পরীক্ষা বাতিল করা হয়েছে।

আর এই পরীক্ষা বাতিলের ব্যপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মো. ফসিউল্লাহ দিয়েছেন অন্য তথ্য।

আগামী ১৫ থেকে ২৩ এপ্রিলের মধ্যে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না বলে ডিপিইর মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানিয়েছেন। আর বাকি সব পরীক্ষাগুলোর ব্যাপারে জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান।

গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা নির্ধারিত সময় নেয়া সম্ভব হচ্ছে না। আমরা এই পরীক্ষা স্থগিত কিংবা বাতিল কোনো কিছুই করছি না। পরিস্থিতির উপর ভিত্তি করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

অন্যদিকে প্রাথমিকের ছুটি নিয়ে গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেছেন, আমি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা বলেছি। তারা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তারা সিদ্ধান্ত নিলে একই সিদ্ধান্ত আমরা নেবো।

গণশিক্ষা সচিব এ বিষয়ে আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির ব্যাপারে আমরা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তবে বর্তমানে করোনার যে পরিস্থিতি তাতে ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা কম। আমরা শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেব।

এদিকে ভাইরাসের প্রকোপের কারণে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে। এমন তথ্য বেশ কয়েকদিন ধরে গণমাধ্যমগুলোতে প্রচার চলছে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের সত্যতা দিয়ে।

তবে এই বিষয়টি নাকচ করে দিয়ে শিক্ষা উপমন্ত্রী তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি। সরকার নির্দেশিত ছুটি এখনও চলছে। দয়া করে বিভ্রান্ত হবেন না, অনুমান নির্ভর তথ্যে বিশ্বাস করবেন না। শিক্ষা প্রতিষ্ঠান খোলা সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত আমরা আনুষ্ঠানিকভাবেই জানাবো।

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি আরও দীর্ঘায়িত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

প্রথমে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। করোনাভাইরাসের পরিস্থিতির উন্নয়ন না হওয়ায় তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ায় সরকার।

এ পরিস্থিতিতে এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও এবার শুরু করা যায়নি। কবে সেই পরীক্ষা হতে পারে, সে বিষয়েও এখন পর্যন্ত কোনো ধারণা করা যাচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত