ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিকে ডিপিই'র ভয়াবহ দুঃসংবাদ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১৩:৫৩

প্রাথমিকে ডিপিই'র ভয়াবহ দুঃসংবাদ!

দেশে দিনকে দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনায় আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যে যা ৩০০ ঘর ছাড়িয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

আর এই ছুটি সম্ভবত আরও দীর্ঘায়িত হচ্ছে বলে কয়েকদিন ধরে গণমাধ্যমে খবর বের হচ্ছে। আর এই ছুটির মধ্যেই একটি দুঃসংবাদ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

আরো পড়ুন: ছুটির মধ্যেই ফের ডিপিই'র ‘অশনি বার্তা’​

ছুটি ঘোষণার পর থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িকসহ সকল শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে দেখা দিয়েছে সংশয়। অনেক মাধ্যমে প্রচার করা হচ্ছে, এ পরীক্ষা বাতিল করা হয়েছে।

আর এই পরীক্ষা বাতিলের ব্যপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানিয়েছেন ভিন্ন তথ্য।

আগামী ১৫ থেকে ২৩ এপ্রিলের মধ্যে এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানিয়েছেন।

আরো পড়ুন: বাতিল হচ্ছে প্রাথমিকের সকল শ্রেণির পরীক্ষা!

গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা নির্ধারিত সময় নেয়া সম্ভব হচ্ছে না। আমরা এই পরীক্ষা স্থগিত কিংবা বাতিল কোনো কিছুই করছি না। পরিস্থিতির উপর ভিত্তি করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

অন্যদিকে প্রাথমিকের ছুটি নিয়ে গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেছেন, আমি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা বলেছি। তারা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তারা সিদ্ধান্ত নিলে একই সিদ্ধান্ত আমরা নেবো।

আরো পড়ুন: সাধারণ ছুটি বাড়ছে আরও ৯ দিন

গণশিক্ষা সচিব এ বিষয়ে আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির ব্যাপারে আমরা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তবে বর্তমানে করোনার যে পরিস্থিতি তাতে ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা কম। আমরা শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেব।

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি আরও দীর্ঘায়িত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আরো পড়ুন: মেয়ের বাড়ি বেড়াতে গিয়ে করোনায় প্রাথমিক শিক্ষকের মৃত্যু​

প্রথমে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। করোনাভাইরাসের পরিস্থিতির উন্নয়ন না হওয়ায় তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ায় সরকার।

এ পরিস্থিতিতে এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও এবার শুরু করা যায়নি। কবে সেই পরীক্ষা হতে পারে, সে বিষয়েও এখন পর্যন্ত কোনো ধারণা করা যাচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত