ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ছুটির মধ্যে প্রাথমিক শিক্ষকদের জন্য জরুরি নির্দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০২০, ১১:১৮

ছুটির মধ্যে প্রাথমিক শিক্ষকদের জন্য জরুরি নির্দেশ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে সরকারি প্রাথমিকসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কবে সে ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে ছুটির মধ্যেও শিক্ষকদের কাজ করার নির্দেশনা আগেই দিয়েছে মন্ত্রণালয়।

এবার নতুন করে আরো একটি জরুরি নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত একটি নির্দেশনায় বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ে চলতি বছরের ছাত্র-ছাত্রী ভর্তির তথ্য এন্ট্রি, শিক্ষক বদলি সংক্রান্ত পদায়ন (অধিক্ষেত্র অনুযায়ী) কার্যক্রম সম্পন্নকরণ এবং নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রোফাইল নিবন্ধন সম্পন্ন করতে হবে। এবং এই কাজ আগামী ৩০ মে’র মধ্যে সম্পন্ন করারও নির্দেশ দিয়েছেন অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

নির্দেশনায় বলা হয়, সারা বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২০ সালের ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রম ২৮ ফেব্রুয়ারি শেষ হয়। এছাড়া জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত নীতিমালা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম সম্পন্ন করা হয়। অতি সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন শিক্ষক নিয়োগ করা হয় এবং নবনিয়োগপ্রাপ্ত শিক্ষকরা ইতোমধ্যে বিদ্যালয়ে যোগদান করেছেন।

নির্দেশনায় আরও বলা হয়, ই-প্রাইমারি স্কুল সিস্টেমে তথ্য হালনাগাদকরণ একটি ধারাবাহিক প্রক্রিয়া। এ ধারাবাহিকতায় ২০২০ সালের ছাত্র-ছাত্রী ভর্তির তথ্য এন্ট্রি, শিক্ষক বদলি সংক্রান্ত পদায়ন (অধিক্ষেত্র অনুযায়ী) কার্যক্রম সম্পন্নকরণ এবং নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রোফাইলে এন্ট্রি দ্রুততার সাথে সম্পন্ন করা অত্যন্ত জরুরি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত