ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

এসএসসির ফল প্রকাশের ব্রিফিংয়ের সময় পরিবর্তন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ মে ২০২০, ১৭:৩১

এসএসসির ফল প্রকাশের ব্রিফিংয়ের সময় পরিবর্তন
ফাইল ছবি

এসএসসির ফল প্রকাশের ব্রিফিংয়ের সময় পরিবর্তন করা হয়েছে। আগামীকাল এসএসসি ও সমমান পরীক্ষা ২০২০ এর ফলাফল সকাল ১০টায় ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সকাল ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এর আগে তার ১২টায় ব্রিফিংয়ে আসার কথা বলা হয়েছিলো।

সূত্রমতে, রোববার দুপুর ১২টার পর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষের জন্য ফল প্রকাশের পরদিন সোমবার স্কুলে ফলাফল পাঠানো হবে। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্পূর্ণ বক্তব্য ধারণ করবে। নিউজ ও ফুটেজ সকল ইলেক্টনিক মিডিয়ায় প্রেরণ করা হবে। ফুটেজ ও প্রাসঙ্গিক ডকুমেন্টস ইমেইল, মেজেঞ্জার ও উইট্রান্সফারে ও প্রেরন করা হবে। পাশাপাশি ফেইসবুকে লাইভ করা হবে। কমেন্ট অপশনে গিয়ে যে কেউ প্রশ্ন করতে পারবেন। বক্তব্য শেষে জবাব দেয়া হবে।

করোনা মহামারির কারণে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় গণমাধ্যমকর্মীদের সংবাদ সম্মেলনের স্থানে না আসার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। সংশ্লিষ্ট সাংবাদিকদের ই-মেইলে বিস্তারিত তথ্য পাঠানো হবে। ইলেকট্রনিক মিডিয়ার জন্য বিটিভির মাধ্যমে ভিডিও ফুটেজ পাঠানো হবে।

এসএসসি ও সমমানের ফল করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবের মধ্যে শিক্ষার্থীদের স্কুলে গিয়ে ফল জানার সুযোগ নেই। শিক্ষার্থীরা প্রাক- নিবন্ধন, এসএমএস এবং শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এই তিনটি উপায়ে ফল জানতে পারবে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া প্রায় ২০ লাখ শিক্ষার্থীর মধ্যে বুধবার দুপুর ২টা পর্যন্ত ১১ লাখ ৩৩ হাজার ৩৩১ জন শিক্ষার্থী ফলাফল পেতে প্রাক নিবন্ধন করেছে। শনিবার দুপুর ২টা পর্যন্ত এই প্রাক নিবন্ধনের সুযোগ ছিলো। (শিক্ষার্থীরা নিজেদের তথ্য দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল প্রকাশের পরপরই তার নম্বরে স্বয়ংক্রিয়ভাবে ফল চলে আসবে) তবে প্রাক নিবন্ধন না করলেও তাৎক্ষণিক এসএমএসের মাধ্যমেও শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

এবারের এসএসসির ফল চলতি মাসের প্রথম সপ্তাহেই প্রকাশের কথা ছিলো। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে তা সম্ভব হয়নি। তবে এবারই প্রথম পরীক্ষকদের কাছ থেকে ডাকযোগে এসএসসির ওএমআর শিট বোর্ডে এনে তা স্ক্যানিং করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত