ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সোমবার থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২০, ১২:২২  
আপডেট :
 ৩১ মে ২০২০, ১২:২৫

সোমবার থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন
ফাইল ছবি

আনুষ্ঠানিকভাবে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরীক্ষার্থীরা ফল জানতে পারবে বেলা ১১টা থেকেই। আজ ৩১ মে সকাল ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। আগামীকাল সোমবার (১ জুন) থেকে শুরু হবে ফল পুনঃনিরীক্ষার আবেদন। যারা ফল আশানুরূপ বলে মনে করবেন না, তারা এই পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে, এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত। টেলিটক নম্বর থেকে RSC <স্পেস> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> বিষয় কোড লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

ফিরতি এসএমএসে চার্জের অংক জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে। এতে রাজি থাকলে RSC <স্পেস> YES <স্পেস> পিন নম্বর <স্পেস> যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

বাংলাদেশ জার্নালে আরো পড়ুন:

> এসএসসি পরীক্ষার ফল ঘোষণা

> এসএসসির ফল প্রকাশের ব্রিফিংয়ের সময় পরিবর্তন

> এসএসসির ফল ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

> যারা নিবন্ধন করেনি তারা এসএসসির ফল পাবেন যেভাবে

প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়তে পারেন

> রাজশাহী ও সিলেট বিভাগের পাসের হার ও জিপিএ

> এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

> ৩ হাজার ২৩ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস

> যশোরে পাশের হার ৮৭.৩১, ময়মনসিংহে ৮০.১৩

> কয়েক বছরের নিয়ম ভেঙে এসএসসির ফল

> এসএসসিতে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ

  • সর্বশেষ
  • পঠিত