ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বেতন নিয়ে প্রাথমিক শিক্ষকদের যে সুখবর দিলেন ডিপিই মহাপরিচালক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২০, ১৮:৩৫

বেতন নিয়ে প্রাথমিক শিক্ষকদের যে সুখবর দিলেন ডিপিই মহাপরিচালক

দীর্ঘ আন্দোলনের পর সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের বেতন স্কেল এক ধাপ বাড়িয়ে ১৩তম গ্রেডে নিয়েছে সরকার। অবশ্য শিক্ষকদের চাওয়া ছিল ১১তম গ্রেড। ১৩তম গ্রেডে বেতন নির্ধারণে জটিলতার কারণে উল্টো এখন তাদের বেতন কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, বেতন স্কেল নির্ধারণের সাধারণ নিয়ম হলো ধাপে মিললে মিলল। না মিললে পে-প্রটেকশন দিয়ে পরের ধাপের ইনক্রিমেন্ট পেয়ে তা সমান হবে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, ধরুন কেউ ৩১২৫ টাকা বেতন পান। নতুন গ্রেডে বেতন স্কেল ৩১০০ টাকায় ফিক্সেশন হলেও তার ২৫ টাকা মার যাবে না। পিপি হিসেবে পরের বছর ইনক্রিমেন্টের সঙ্গে তা যোগ হবে।

মহাপরিচালক বলেন, শিক্ষকরা ভূমি মন্ত্রণালয়ের একটি উদাহরণ তাদের দেখিয়েছে। সেখানে স্কেলের উচ্চধাপে বেতন নির্ধারিত হয়েছে। এক্ষেত্রে নিয়ম হলো, জুনিয়রের চেয়ে কোনো সিনিয়র কখনও কম বেতন পাবেন না। তারা অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এসব নিয়ে কথা বলছেন।

এ ব্যাপারে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, কারো বেতন কমানো হবে না। বেতন স্কেলের ধাপে ধাপে মেলানো হবে। না মিললে অর্থ মন্ত্রণালয়ের পরামর্শমতো ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত