ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকদের বর্ধিত বেতন, প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ আগস্ট ২০২০, ১৪:০৭  
আপডেট :
 ০২ আগস্ট ২০২০, ১৪:১০

শিক্ষকদের বর্ধিত বেতন, প্রধানমন্ত্রীকে স্মারকলিপি
ফাইল ছবি

অগ্রিম বর্ধিত বেতন প্রাপ্তির দাবি, স্বতন্ত্র মাধ্যমিক অধিদপ্তর প্রতিষ্ঠা ও আত্তীকরণ বিধিমালার দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে সরকারি মাধ্যমিক স্বাধীনতা শিক্ষক পরিষদ (সমাস্বাশিপ)।

জানা যায়, ২০১৯ খ্রিষ্টাব্দে নির্বাচনের মাধ্যমে গঠিত হয় নব নির্বাচিত বাসমাশিস কমিটি। নির্বাচনে সমাস্বাশিপ আশানুরূপ ফল অর্জন না করলেও কর্মীরা শিক্ষকদের অধিকার ও বঞ্চনা নিরসনে সদা সোচ্চার। করোনার ভয়কে উপেক্ষা করে সাধারণ শিক্ষকদের অধিকার আদায়ে সরকারের বিভিন্ন দপ্তরে বঞ্চনার কথা তুলে ধরছেন সমাস্বাশিপের কর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ শিক্ষকরাও উৎসাহ যোগাচ্ছেন সমাস্বাশিপ কর্মীদের।

এ বিষয়ে জানতে চাইলে সমাস্বাশিপের সদস্য সচিব মো. মনির হোসেন বলেন, সরকারি মাধ্যমিকের ইতিহাস বঞ্চনার ইতিহাস। দীর্ঘদিনের অবহেলিত সরকারি মাধ্যমিকের বঞ্চনা নিরসন সমাস্বাশিপের একমাত্র লক্ষ্য। সমাস্বাশিপের লক্ষ্য নির্বাচন কেন্দ্রিক নেতা হওয়া নয়, সমাস্বাশিপ বঞ্চিত শিক্ষকদের জন্য কাজ করার প্ল্যাটফর্ম। সমাস্বাশিপ বাসমাশিসের সাথে একাত্ব হয়ে শিক্ষকদের বঞ্চনা নিরসনে সদা তৎপর থাকবে। গত নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, সমাস্বাশিপ শিক্ষকদের অধিকার আদায়ে অঙ্গীকারবদ্ধ৷

জানা যায়, সরকারি মাধ্যমিকে নব নিয়োগকৃত শিক্ষকরা এবং ২০১৫ খ্রিষ্টাব্দের পর বিএড প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষকরা অগ্রিম বর্ধিত বেতন থেকে বঞ্চিত হচ্ছেন। শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ থাকা সত্বেও হিসাব রক্ষণ অফিস আদেশ প্রত্যাখ্যান করছে বলে অভিযোগ শিক্ষকদের।

এ বিষয়ে জানতে চাইলে সমাস্বাশিপের কার্যনির্বাহী কমিটির সদস্য মনোরঞ্জন ধর বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ১৯৭০ খ্রিষ্টাব্দের আদেশের বলে সরকারি মাধ্যমিকের প্রায় ৯ হাজার শিক্ষক অগ্রিম বর্ধিত বেতন পেলেও বাকি ১ হাজার শিক্ষক এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, অর্থ মন্ত্রণালয়সহ মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অফিসে আমরা বিষয়টি তুলে ধরেছি। আশা করছি দ্রুতই বিষয়টি নিষ্পত্তি হবে৷

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত