ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১৫:৩০

প্রিন্ট

শিক্ষকদের পদোন্নতির যে নিয়ম বাতিল হচ্ছে

শিক্ষকদের পদোন্নতির যে নিয়ম বাতিল হচ্ছে
জার্নাল ডেস্ক

বেসরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে পদোন্নতিতে বড় পরিবর্তন আনতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিল করে এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্ত করা হচ্ছে। এখন থেকে পাঁচ অনুপাত দুইজন নয়, মোট প্রভাষকদের ৫০ শতাংশ বা অর্ধেক সংখ্যককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হবে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনী চূড়ান্তকরণের সভায় প্রভাষকদের পদোন্নতি অনুপাত প্রথা বাতিল ও অর্ধেক প্রভাষকদের পদোন্নতি দেয়ার বিষয়ে আলোচনা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, ৫ অনুপাত ২ বিধান বাতিল করা হচ্ছে। এর বদলে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষকদের পদোন্নতি দেয়া হবে। নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে।

সূত্র আরও জানায়, শুধু চাকরির সময়কাল নয়, এর সাথে অন্যান্য দক্ষতা এবং শিক্ষাগত যোগ্যতা বিবেচনা করে অর্ধেক প্রভাষকরা পদোন্নতি পাবেন।

প্রসঙ্গত, এর আগে এমপিওভুক্ত কলেজের প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সুপারিশ করে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি। সেই সঙ্গে ৫০ শতাংশ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়ারও সুপারিশ করা হয়।

গত বছরের ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত