ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

উদ্বিগ্ন প্রাথমিক শিক্ষার্থীর অভিভাবকরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ আগস্ট ২০২০, ১২:১৬

উদ্বিগ্ন প্রাথমিক শিক্ষার্থীর অভিভাবকরা
ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারীর মধ্যে কওমি মাদ্রাসা ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আরও এক মাস তিন দিন বাড়িয়েছে সরকার। দীর্ঘ ছুটির ফলে প্রাথমিকের বার্ষিক পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন প্রাথমিকের শিক্ষার্থীদের অভিভাবকরা।

বাচ্চাদের পড়ালেখায় দীর্ঘ বিরতি পড়ায় পরীক্ষা ছাড়াই শিক্ষাবর্ষ শেষ করে দেওয়ার কথা বলছেন কেউ কেউ। আবার কেউ বলছেন সিলেবাস সংক্ষিপ্ত করে পরীক্ষা নেওয়া কিংবা শিক্ষাবর্ষ বাড়ানোর কথা।

প্রাথমিকে পড়ুয়া এক শিক্ষার্থীর বাবা আব্দুল করিম জানান, জুলাইয়ে স্কুল কর্তৃপক্ষ অনলাইনে প্রথম সাময়িক পরীক্ষা নেয়। সেই পরীক্ষার খাতা মূল্যায়ন করে গত সোমবার অভিভাবকদের দেওয়া হয়েছে। সেই সঙ্গে বার্ষিক পরীক্ষার সিলেবাসও দেওয়া হয়েছে। জুনে অনলাইনে ক্লাস হয়েছিল কয়েক দিন। কিন্তু স্টুডেন্টদের ডিভাইস না থাকায় পরে বন্ধ হয়ে যায়। স্কুল বলছে, সরকার ক্লাস-পরীক্ষার সিদ্ধান্ত দিলে তারাও নেবে।

তিনি আরও বলেন, ‘কিন্তু দীর্ঘ গ্যাপের কারণে বাচ্চাদের তো পড়াশোনায় মন নেই। এবার অটো পাস দিয়ে দেওয়া উচিত। একান্তই পরীক্ষা নিতে চাইলে একেবারে শর্ট সিলেবাসে টিক চিহ্নের মত সহজ প্রশ্নে কম নম্বরের নেওয়া উচিত। না হলে ওরা তো কিছুই পারবে না।’

শান্তিনগরের গোল্ডেন এরা কিডস স্কুলের প্রধান শিক্ষক সালমা আহমেদ হীরা বলেন, সরকারের পক্ষ থেকে স্পষ্ট নির্দেশনা আসতে যত দেরি হবে, শিক্ষার্থীদের ক্ষতি তত বাড়বে।

তিনি আরও বলেন, ‘মন্ত্রণালয় থেকে আমাদের যা জানানো হচ্ছে, তাতে আমরা ধোঁয়াশার মধ্যে আছি। কখনও বলা হচ্ছে পরীক্ষা হবে, কখনও বলা হচ্ছে নাও হতে পারে। আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারছি না। বাচ্চাদের একটা পরীক্ষা তো নিতে হবে, সেটা কীভাবে হবে, সেটার সিলেবাস কেমন হবে, সেইভাবে কিন্তু আমাদের নির্দেশনা দেওয়া দরকার। স্কুলগুলো যে যার মত পড়িয়ে যাচ্ছে, কিন্তু এটা তো ঠিক হচ্ছে না। এখন এই পরিস্থিতিতে আমাদের একটা গাইডলাইন দরকার, সেটা দিতে পারে আমাদের সরকার।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত