ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যে কারণে ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে ‘কঠোর’ সতর্কবার্তা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২০, ১২:০০

যে কারণে ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে ‘কঠোর’ সতর্কবার্তা
ফাইল ছবি

একাদশে ভর্তি নিয়ে শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তিতে না ফেলতে রাজধানীর চার কলেজকে সর্তকবার্তা দিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ড। ভবিষ্যতে ভর্তি সংক্রান্ত কোনো ধরনের জটিলতা সৃষ্টি না করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। মঙ্গলবার ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, যেসব শিক্ষার্থী ২০২০-২১ শিক্ষাবর্ষে নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেছে, তাদের তথ্য আবেদন সংশ্লিষ্ট কলেজ থেকে বোর্ডে পাঠানোর জন্য বলা হয়েছিল। এ তথ্য বোর্ড পেলেই ওই শিক্ষার্থীদের নাম বোর্ডের ডাটাবেজ থেকে প্রত্যাহার করা হবে।

অথচ বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধির কথা বিবেচনা না করে এবং বোর্ডের অনুমোদন ব্যতীত তিন ঘণ্টার মধ্যে অন্য কলেজে ভর্তি নিশ্চায়ন বাতিলের আদেশ দিয়েছে সংশ্লিষ্ট কলেজগুলো, যা নিয়মবহির্ভূত। বিষয়টি অতিসত্বর প্রত্যাহার করতে বলেছে বোর্ড কর্তৃপক্ষ। ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্যও বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘চার্জ গঠিত চারটি কলেজে প্রায় ৫ হাজার আসন রয়েছে। ভর্তির পর শিক্ষার্থীদের তালিকা পাঠালে শিক্ষা বোর্ডের ডাটাবেজ থেকে সেসব নাম মুছে ফেলা হয়। অথচ তাদের ভর্তি সম্পন্ন হলেও হলিক্রস কলেজ কর্তৃপক্ষ ছাড়া কেউ তাদের ভর্তিকৃত শিক্ষার্থীর তালিকা পাঠায়নি।’

তিনি বলেন, ‘যেসব শিক্ষার্থীরা চার্জ গঠিত কলেজের বাইরেও অন্য প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করে মনোনীত হয়েছে, তাদের তিন ঘণ্টার মধ্যে নিশ্চায়ন বাতিল করার নির্দেশ দেয় এ কলেজগুলো। এ নির্দেশের পর সোমবার ঢাকা বোর্ডে শিক্ষার্থী-অভিভাবকের উপচেপড়া ভিড় হয়। অনেক অভিভাবক ফোন করেও এ অভিযোগ জানান। এসব কলেজ কর্তৃপক্ষকে এমন নির্দেশনা বাতিল করার নির্দেশ দিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বলা হয়েছে।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত