ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অবশেষে সেই কম্পিউটার চুরির তদন্ত প্রতিবেদন জমা

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৩১

অবশেষে সেই কম্পিউটার চুরির তদন্ত প্রতিবেদন জমা

নানা নাটকীয়তার পর অবশেষে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি থেকে ৪৯টি কম্পিউটার চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

রোববার সন্ধ্যা ৭টার দিকে তদন্ত কমিটির সকল সদস্যের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদের নিকট প্রতিবেদন জমা দেয়া হয়।

প্রতিবেদনের বিষয়ে তদন্ত কমিটির প্রধান আব্দুল কুদ্দুস মিয়া বলেন, আমরা সফলভাবে তদন্তকাজ সম্পন্ন করেছি। আশা করছি প্রকৃত অপরাধীরা শাস্তির আওতায় আসবে এবং আমাদের অবশিষ্ট কম্পিউটারগুলোও উদ্ধার হবে।

এ সময় তিনি গণমাধ্যমের ভূমিকা নিয়ে বলেন, আমরা আশা করি গণমাধ্যম সবসময় তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করবে এবং প্রকৃত সত্য তুলে ধরবে।

এর আগে গত ঈদুল আজহার ছুটিতে বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় লাইব্রেরির পেছন দিকের জানালা ভেঙে ৪৯টি কম্পিউটার চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় গত ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ড. প্রফেসর নূরউদ্দিন আহমেদ বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় একটি মামলা করেন।

গত ১৩ আগস্ট ঢাকার ক্রিস্টাল ইন হোটেল থেকে চুরি যাওয়া ৪৯টি কম্পিউটারের মধ্যে ৩৪টি কম্পিউটার উদ্ধার করে পুলিশ। এ সময় দুলাল ও হুমায়ুন কবিরকে গ্রেপ্তার করে পুলিশ। পরে প্রযুক্তির সহায়তায় গোপালগঞ্জ ও নড়াইল থেকে ওই বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মাসরুল ইসলাম পনি শরীফসহ আরো ৫ জনকে গ্রেপ্তার করা হয়।

গত ১৫ আগস্ট গ্রেপ্তারকৃত ৭ জনকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়। এর আগে তারা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে।

এছাড়া এ চুরির ঘটনা তদন্তে গত ১০ আগস্ট ৭ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর তদন্ত কমিটি নিয়ে শুরু হয় নানা নাটকীয়তা।

গত ১৮ আগস্ট ৭ সদস্যের তদন্ত কমিটির সদস্য পদ থেকে সহকারী রেজিস্ট্রার মো. নজরুল ইসলামকে অব্যহতি দেয়া হয়। এছাড়া গত ২০ আগস্ট তদন্ত কমিটির আরেক সদস্য বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী এস এম এস্কেন্দার আলী স্বেচ্ছায় পদত্যাগ করেন।

এরপর গত ২৩ আগস্ট অব্যাহতি ও পদত্যাগী দুই সদস্যের পরিবর্তে শিক্ষার্থী উপদেষ্টা ড. মো: শরাফত আলী ও উপ-পরিচালক (পউও) তুহিন মাহমুদকে তদন্ত কমিটির সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত