ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৮

প্রিন্ট

প্রাথমিকে বাড়ছে বরাদ্দ

প্রাথমিকে বাড়ছে বরাদ্দ
নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনায় স্কুল ম্যানেজিং কমিটির (এসএমসি) নীতিমালায় সংশোধন আনা হচ্ছে। এর ফলে কাজের পরিধি বাড়বে ম্যানেজিং কমিটির সদস্যেদের। শুধু ম্যানেজিং কমিটির নীতিমালায় সংশোধন নয়, প্রাথমিক বিদ্যালয় পরিচালনায় অর্থ বরাদ্দ বৃদ্ধি ও ব্যয়ের ক্ষেত্রেও আসছে নতুন নিদের্শনা।

জানা গেছে, নতুন নির্দেশনায় বার্ষিক উন্নয়নের পাশাপাশি মেডিকেল সরঞ্জাম ক্রয়ের নির্দেশনাও থাকবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে বিদ্যালয়ের ক্লাস কার্যক্রম বদলে যাবে। বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে থার্মোমিটার, মাস্ক, সাবান, জীবাণুনাশক ক্রয়সহ পোস্টার, লিফলেট তৈরি করা হবে। এগুলো এসএমসি নীতিমালায় থাকবে।

সূত্র আরও জানায়, প্রতিবছর সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন বাবদ ৫০ হাজার টাকা দেওয়া হয়। এ অর্থ দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ উন্নয়নের কাজ করেন এসএমসির সদস্যরা। বর্তমানে ব্যয় বেড়ে যাওয়ায় বরাদ্দ অর্থের পরিমাণ বৃদ্ধির চিন্তাভাবনা করা হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যসম্মত বিষয়গুলো নীতিমালায় অন্তর্ভুক্ত হবে। এটি চূড়ান্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সভা ডাকা হয়েছে। এতে সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন সভাপতিত্ব করবেন।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি মোকাবিলায় এসএমসি সদস্যদের কার্যক্রম বৃদ্ধি করা হবে। স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে নীতিমালা সংশোধনের কাজ শুরু হয়েছে। করোনার মধ্যে তারা কীভাবে দায়িত্ব পালন করবেন তা যুক্ত হবে। বার্ষিক উন্নয়নের অর্থ দিয়ে মেডিকেল সরঞ্জাম ক্রয়সহ কোন খাতে ব্যয় হবে তা যুক্ত করতে সভা ডাকা হয়েছে।’

আরও পড়ুন

যে ৫৭ শিক্ষা কর্মকর্তাকে বদলি করে আদেশ জারি

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন পরিকল্পনা

গ্রেড নিয়ে আরেকটি সুখবর পেলেন প্রাথমিক শিক্ষকরা

যেসব এলাকার ২০৩২ শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত