ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ২১:১৭

প্রিন্ট

প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে অবশেষে মুখ খুললেন সচিব

প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে অবশেষে মুখ খুললেন সচিব
নিজস্ব প্রতিবেদক

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এরপর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কিনা সে ঘোষণা আসবে আগামী ২৭ সেপ্টেম্বর। তার আগেই প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে জোর আলোচনা চলছে।

আরো পড়ুন: যাদের সতর্ক করে মন্ত্রণালয়ের আদেশ জারি

জানা যায়, জেলা পর্যায়ে ২৫ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার পরামর্শ দিয়েছেন মাঠ পর্যায়ের শিক্ষক-কর্মকর্তারা। অবশেষে এ বিষয়ে মুখ খুললেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন।

আরো পড়ুন: পরীক্ষা না হলে যেভাবে হবে এইচএসসি’র ফল

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি অনুকূলে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। আংশিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কোনও সুযোগ নেই।’

এদিকে করোনা পরিস্থিতি অনুকূলে এলে নতুন স্বাভাবিক পরিস্থিতিতে কীভাবে সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালিত হবে তার একটি নির্দেশিকা প্রস্তুত করে পাঠানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে। এছাড়া ১ নভেম্বর থেকে সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা প্রণয়ন করে তা প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি (নেপ)। সেই হিসেবে অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতি অনুকূলে না এলে নভেম্বরেও খোলা হবে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, যত কিছু করা হোক না কেন, করোনা পরিস্থিতি অনুকূলে না এলে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা হবে না।

আরো পড়ুন: প্রাথমিক খুলে দিতে যে চিন্তাভাবনার কথা জানালেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

এ বিষয়ে সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। পরিস্থিতি অনুকূলে না আসলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। যে যাই প্রস্তাব দিক প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। সম্প্রতি প্রধানমন্ত্রী বলেছেন শীতে করোনা বাড়তে পারে, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখন কোনও সিদ্ধান্ত নেবো না। প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না।’

আরো পড়ুন: যেখানে চাইলেই বদলি হতে পারেন প্রাথমিক শিক্ষকরা!

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত