ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

উচ্চতর গ্রেডে শিক্ষকদের বেতন কমবে কিনা জানালো মন্ত্রণালয়!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ২০:০৪

উচ্চতর গ্রেডে শিক্ষকদের বেতন কমবে কিনা জানালো মন্ত্রণালয়!

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উচ্চতর গ্রেড পাওয়ার পর বেতন কমার কোনো আশঙ্কা নেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সম্প্রতি শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে কিছু জটিলতা তাদের নজরে এসেছে। এসব জটিলতা নিয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না। যাদের বেতন কমার আশঙ্কা ছিল তাদের উচ্চতর গ্রেডের বেতন উচ্চধাপে নির্ধারণ করা হবে।

জানা গেছে, এমপিভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে কিছু জটিলতায় বেতন কমে যাওয়ার আশঙ্কা করছেন। একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে যখন ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত নিয়মে ৮ম গ্রেডের প্রারম্ভিক ধাপে তার মূল বেতন ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে তার মূল বেতন কমে যায়। কিন্তু ঐ শিক্ষক তার পূর্ববর্তী গ্রেডে বা পদে প্রাপ্ত ৩টি বা ৪টি ইনক্রিমেন্ট দাবি করে ৮ম গ্রেডে ২৬ হাজার ৬৩০ টাকা বা ২৭ হাজার ৯৭০ টাকা দাবি করছেন। অপরদিকে যখন একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত বিধি অনুযায়ী তিনি ৮ম গ্রেডের শুরু ধাপে অর্থাৎ ২৩ হাজার টাকা মূল বেতন নির্ধারণ করতে হবে। এতে তার বেতন কমে যাওয়ার আশঙ্কা করছেন।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন জানান, উচ্চতর গ্রেড পেলে শিক্ষকরা বেতন কমে যাওয়ার যে আশঙ্কা করছেন তা হবে না। শিক্ষকদের বেতন কমবে না। তাদের বেতন উচ্চধাপে ফিক্সেশন করা হবে।

তিনি বলে, যে প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতনে উচ্চতর গ্রেড পেয়েছেন তার বেতন কমবে না। শিক্ষকরা ইনক্রিমেন্টসহ বেতনভাতা দাবি করছেন। কিন্তু তাদের ইনক্রিমেন্ট যুক্ত না হলেও তাদের বেতন ফিক্সেশন করা হবে। শিক্ষকদের বেতন কমার কোন আশঙ্কা নেই। শিক্ষকের যদি ইনক্রিমেন্টসহ আগের বেতন ৯ম গ্রেডের ২৪ হাজার ২৬০ হয় উচ্চতর গ্রেড পাওয়ার পর তার বেতন হবে ২৫ হাজার ৩৬০ টাকা। তার বেতন কমার কোন শঙ্কা নেই। শিক্ষকদের বেতন উচ্চতর স্কেলে তার পূর্বের বেতনের পরের ধাপে নির্ধারণ করা হবে।

তিনি আরো জানান, আমরা এ সমস্যগুলোর কথা জেনেছি। ইতোমধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে মৌখিকভাবে জানানো হবে। শিক্ষকদের কারো বেতন কমবে না। তাই তাদের উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই।

  • সর্বশেষ
  • পঠিত