ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মাউশির জরুরি নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২০:২২

মাউশির জরুরি নির্দেশ

করোনার বন্ধে সব সরকারি-বেসরকারি কলেজে অনলাইন ক্লাস চালুর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর করোনার বন্ধে সব সরকারি-বেসরকারি কলেজের ছাত্রবাস বন্ধ রেখে ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া অনলাইন ক্লাস নিয়ে অধ্যক্ষদের সে তথ্য আঞ্চলিক পরিচালকদের পাঠাতে হবে।

মঙ্গলবার কলেজগুলোকে ৯ দফা নির্দেশনা পাঠিয়ে তা বাস্তবায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর থেকে পাঠানো নির্দেশনাগুলোর মধ্যে আছে, অনলাইনে ক্লাস কার্যক্রম চালু রাখতে হবে এবং আঞ্চলিক পরিচালককে ক্লাস নেয়ার তথ্য দেবেন। প্রতিষ্ঠানে ভিজিল্যান্স টিম গঠন করতে হবে এবং টিম প্রতিষ্ঠান প্রধানকে নিয়মিত পরিদর্শন প্রতিবেদন দিবেন। শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ মনিটরিং এবং অভিভাবকদের সাথে যোগাযোগ রাখতে হবে। কলেজ ক্যম্পাসে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করতে হবে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিতে হবে। কলেজের ল্যাব-লাইব্রেরিসহ সরকারি সম্পত্তি ও নথী রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

নির্দেশনাগুলোর মধ্যে আরো আছে, ছাত্রবাসগুলো বন্ধ রাখতে হবে এবং ছাত্রাবাসের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। প্রতিষ্ঠানের মূলফটকসহ সব প্রবেশ পথে সার্বক্ষণিক প্রহরী নিয়োজিত রাখতে হবে। আর স্থানীয় প্রশাসনের সহাযোগিতায় ক্যাম্পাসে পুলিশ টহল জোরদার করতে হবে।

কলেজগুলোর অধ্যক্ষদের পাঠানো চিঠিতে অধিদপ্তর বলেছে, দীর্ঘদিন ধরে বন্ধ থাকার ফলে কলেজ ক্যাম্পাসগুলোর নিরাপত্তা বজায় রাখাসহ কলেজের সরকারি সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে প্রতিষ্ঠান প্রধানদের সচেষ্ট থাকতে হবে। সরকারি নির্দেশনা বাস্তাবায়ন ও কলেজ ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করতে ৯দফা নির্দেশনা জরুরিভিত্তিতে বাস্তাবায়ন করতে চিঠিতে সব সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষকে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত