ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

পদ শূন্য ৫৭ হাজার, যা বলছে এনটিআরসিএ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ২০:২৮  
আপডেট :
 ০৪ অক্টোবর ২০২০, ২০:৩৫

পদ শূন্য ৫৭ হাজার, যা বলছে এনটিআরসিএ

প্রসেনজিৎ সরকার। এমপিওভুক্ত একটি মাধ্যমিক বিদ্যালয়ে অস্থায়ীভাবে সহকারি শিক্ষকের দায়িত্ব পালন করছেন গত দু’বছর ধরে। ২০১৬ সালে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েও নামমাত্র বেতনে মানবেতর জীবন পার করছেন তিনি।

দেশে সরকার নিবন্ধিত বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বতর্মানে পদ খালি রয়েছে ৫৭ হাজার ৩৬০টি। এসব শূন্য পদ পূরণে বেসরকারি শিক্ষক নিয়োগ ও প্রত্যয়ন কর্তৃপক্ষের গণবিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায় লাখো প্রসেনজিৎ’র কর্মজীবন এখন অনিশ্চিত।

খোঁজ নিয়ে জানা যায়, বিভিন্ন ব্যাচের একাধিক মেধা তালিকা থাকায় মূল্যায়ন কীভাবে করবে তা নিয়ে বিপাকে রয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

১২তম নিবন্ধনে প্রথমে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পরবর্তীতে লিখিত পরীক্ষায় পাস করতে হয়েছে। এর আগে এই শিক্ষক নিবন্ধনে একই দিনে দুটো পরীক্ষা অনুষ্ঠিত হতো। এদিকে ১৩তম নিবন্ধিত শিক্ষকদের একক নিয়োগ প্রদানের খবরে নিবন্ধিত প্রতিটি ব্যাচের শিক্ষকরা অধিকার বঞ্চিত হওয়ার আশঙ্কা প্রকাশ করছেন।

এনটিআরসিএ থেকে জানা যায়, দু’টি সিদ্ধান্ত ভিন্ন হওয়ায় সারা দেশের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা চূড়ান্ত হলেও নিয়োগ কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। এ কারণে নতুন করে সুপ্রিমকোর্টে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে এনটিআরসিএ।

১ম থেকে ১৫তম নিবন্ধিত মেধাতালিকায় ছয় লাখ ৩৪ হাজার ১২৭ জন রয়েছেন। এর মধ্যে এক লাখ ৮২১ জনের বয়স ৩৫ বছর পার হওয়ায় তারা নিয়োগের সুযোগ পাচ্ছেন না। ৩৫ বছরের মধ্যে আরো দুই লাখ ৮৮ হাজার নিবন্ধিত প্রার্থী রয়েছেন। তবে প্রার্থীদের মধ্যে বড় একটি সংখ্যা নিয়োগের অপেক্ষায় রয়েছেন। ১৭তম শিক্ষক নিবন্ধনের জন্য আবেদন করেছেন ইতিমধ্যে ১২ লাখ চাকরি প্রত্যাশী।

এ বিষয়ে এনটিআরসিএ’র চেয়ারম্যান আকরাম হোসেন বলেন, এটা আমাদের হাতে নেই। আদালত বলেছেন, তাদের মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। এখন আমরা কোনটা অনুসরণ করবো? এরপর আমরা নিজস্ব আইনজীবী দিয়ে একটা আর্জি তৈরি করছি। আদালতের আদেশের ওপর এখন সবকিছু নির্ভর করছে।

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, ইতিমধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই এ ফল প্রকাশ করা হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ/একে

  • সর্বশেষ
  • পঠিত