ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

এবার ফেল করবে না কোনো শিক্ষার্থী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১৮:০৩  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০২০, ১৮:০৬

এবার ফেল করবে না কোনো শিক্ষার্থী
ফাইল ছবি

করোনার কারণে এবার উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষা হবে না। ফলাফল নির্ধারণ হবে শিক্ষার্থীর জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার রেজাল্ট মূল্যায়নের ভিত্তিতে। নভেম্বরে এ মূল্যায়ন শেষ করে ডিসেম্বরেই প্রকাশ করা হবে ফলাফল। আর এ পরীক্ষায় পাস করানো হবে সকল শিক্ষার্থীকেই।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘অবশ্যই সবাই পাস করবে। তবে ফলটা কী হবে সেটা নির্ভর করছে তার জেএসসি ও এসএসসির পরীক্ষার ফলাফলের ওপর।’

খোঁজ নিয়ে জানা গেছে, এই মূল্যায়নের কাজটি করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি থাকবে। বিভাগ পরিবর্তনজনিত (যারা বিজ্ঞান থেকে মানবিক বা অন্য বিভাগ পরিবর্তন করেছে) কারণে যে সমস্যাটি হবে তা ঠিক করতেও বিশেষজ্ঞ কমিটি কাজ করবে।

উল্লেখ্য, এবারের এইচএসসি-সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৬৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণের কথা ছিল। এর মধ্যে নিয়মিত ১০ লাখ ৭৯ হাজার ১৮১ এবং অনিয়মিত ২ লাখ ৬৬ হাজার ২০৮ জন রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ এক-দুই বিষয়ে অকৃতকার্য হলে আবারো পরীক্ষা দেয়ার কথা ছিল। প্রাইভেট পরীক্ষার্থী ৩ হাজার ৩৯০ এবং খারাপ ফলের কারণে ১৬ হাজার ৭২৭ জন পুনরায় পরীক্ষা দেয়ার কথা ছিল। তবে মূল্যায়নের ভিত্তিতে ফলাফল নির্ধারণের কারণে অনিয়মিত পরীক্ষার্থীরাও কলেজের গণ্ডি পার হয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা হচ্ছে না

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত