ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আমরণ অনশনে প্রাথমিকের প্যানেল প্রত্যাশীরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৫:৫৩

আমরণ অনশনে প্রাথমিকের প্যানেল প্রত্যাশীরা

২০১৮ খ্রিষ্টাব্দের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৫ হাজার প্রার্থীকে প্যানেল করে নিয়োগের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন নিয়োগ প্রত্যাশীরা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে কাফনের কাপড় পড়ে এ কর্মসূচি পালন করছে তারা। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

যদিও, প্যানেল করে নয়, প্রচলিত বিধিতেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আগামী ২৫ অক্টোবর থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে।

বেশ কয়েকদিন ধরেই অবস্থান কর্মসূচি পালন করছেন প্যানেল প্রত্যাশীরা। মঙ্গলবার সকাল থেকেই আমরণ অনশন কর্মসূচি শুরু করেন প্রার্থীরা। প্যানেলের মাধ্যমে নিয়োগের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে বলেও জানিয়েছেন তারা।

অনশনরত প্রার্থীরা বলেন, ২০১৮ খ্রিষ্টাব্দের প্রাথমিক শিক্ষক নিয়োগে প্রথম সারাদেশ থেকে প্রায় ২৪ লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্য হতে ৫৫ হাজার ২৯৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়, যা মোট প্রার্থীর মাত্র ২ দশমিক ৩ শতাংশ। যা থেকে বোঝা যায়, যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা সবাই মেধাবী। তাই, মুজিববর্ষে প্যানেল করে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী প্রার্থীদের নিয়োগের দাবি জানাচ্ছি।

প্রার্থীরা আরো বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, মুজিববর্ষে কেউ বেকার থাকবে না। এছাড়া ঘরে ঘরে চাকরি দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেলিন তিনি। তাই আমরা আশা করি, মুজিববর্ষে এই ৩৭ হাজার চাকরি প্রার্থীকে প্যানেল করে নিয়োগ দিলে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির অনেকাংশ বাস্তবায়ন হবে। কারণ, দেশের ৬১টি জেলার সব উপজেলার যোগ্য প্রার্থীরাই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

নিয়োগ প্রত্যাশীরা বলেন,বঙ্গবন্ধুর শততম জন্মদিনে তার আদর্শ কন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে আমাদের জোড়ালো দাবি, তার পিতার মতো যোগ্য উত্তরসূরি হিসেবে মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রায় ৩৭ হাজার মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী বেকার ও তাদের পরিবারের সবার মুখে হাসি ফুটাবেন। প্যানেল করে শূন্য শিক্ষক পদে নিয়োগের জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত