ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৫:৫৭

প্রিন্ট

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরির কারখানা

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরির কারখানা
ছবি প্রতীকী
নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরি করার কারখানায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এর কারণ হিসেবে শিক্ষা উপমন্ত্রী উল্লেখ করেন, ‘বর্তমানে অনার্স, মাস্টার্স চালুর কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আমরা সস্তা জনপ্রিয়তার জন্য সার্টিফিকেট শিক্ষায় মনোনিবেশ করছি।’

বুধবার রাতে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে মুজিববর্ষে শতঘণ্টা মুজিব চর্চা এর অংশ হিসেবে ‘শিক্ষা ভাবনা শীর্ষক’ এক অনলাইন আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু জাতির পিতা নয় তিনি জাতির শিক্ষক। তার শিক্ষা ভাবনাকে আমরা ধারণ করতে পারিনি। বঙ্গবন্ধু ব্যবহারিক ও জীবনমুখী পড়াশোনার উপর গুরুত্ব দিয়েছিলেন। বিভিন্ন বক্তব্যের মাধ্যমে কৃষি ও কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ছাত্রদের উদ্দেশ্যে বলেছিলেন ব্রিটিশরা বিএ, এমএ পাস করিয়ে আমাদের কেরানি বানিয়ে দিয়ে গেছে। তোমরা জমিতে গিয়ে শিখো কিভাবে ফসল ফলাতে হয়।

উপমন্ত্রী আরো বলেন, রাষ্ট্রীয়ভাবে বঙ্গবন্ধু মুজিবকে চর্চা করা উচিত ছিল কিন্তু বিগত সরকার সমূহ ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত মুছে ফেলার চেষ্টা করেছে। ৭ মার্চের ভাষণকে মানব ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে অথচ এক সময় সে ভাষণ পর্যন্ত শুনতে দেয়া হতো না।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেহেরপুর জেলার জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। এছাড়াও যুক্ত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত