ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রাক-প্রাথমিকে অন্তর্বর্তীকালীন প্যাকেজ প্রণয়ন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ২০:৩০

প্রাক-প্রাথমিকে অন্তর্বর্তীকালীন প্যাকেজ প্রণয়ন

সারাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু রাখার পাশাপাশি একটি অন্তর্বতীকালীন প্যাকেজ প্রণয়ন করা হয়েছে। এ প্যাকেজ অনুযায়ী ২০২১ সালে নির্বাচিত ২৬৩৩টি ক্লাস্টারে ২৬৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদি ৪ বছর বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের কাছে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা ৪+এর অর্ন্তবর্তীকালীন প্যাকেজ হস্তান্তর করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা। এসময় উপস্থিত ছিলেন এনসিটিবি'র সদস্য প্রফেসর ড.এ.কে.এম রিয়াজুল হাসান, উর্ধ্বতন বিশেষজ্ঞ প্রফেসর কুররাতুল আয়েন সফদার ও গবেষণা কর্মকর্তা মো. আবুল বাসার।

জানা যায়, প্রাক-প্রাথমিক শিক্ষার সঙ্গে পরবর্তী পর্যায়ের মানসম্মত শিক্ষা অর্জনের একটি গভীর সংযোগ রয়েছে। প্রাক- প্রাথমিক শিক্ষা ছোট ছোট শিশুদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, ভাষাগত ও সামাজিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ অনুযায়ী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত কর্মপরিকল্পনায় প্রাক-প্রাথমিক স্তর ১ বছর হতে ২ বছরে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই প্রেক্ষিতে ২৩ জুন ২০২০ তারিখে প্রধানমন্ত্রী ৪+ বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করার বিষয়টি অনুমোদন করেছেন।

উল্লেখ্য, ২০১০ সালে অর্ন্তবর্তীকালীন প্যাকেজের মাধ্যমে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে ৫+ বছর বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে প্রণীত জাতীয় শিক্ষক্রমের ভিত্তিতে ২০১৪ সালে ৫+ বয়সী শিশুদের জন্য সারাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/একে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত