ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

নবীকে নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

  জবি প্রতিনিধি

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ০০:১৬  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২০, ০০:২৮

নবীকে নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

সামাজিক যােগাযােগমাধ্যম ফেসবুকে ইসলাম ধর্মের মহানবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি করার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিথি সরকার নামে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিথি সরকার প্রাণিবিদ্যা বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার বিরুদ্ধে ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত করার অভিযোগ আনা হয়েছিল।

সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক আদেশে এ বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়।

বহিষ্কার আদেশে বলা হয়েছে, ফেসবুকে কটুক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় তাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইনের-২০০৫ এর ধারা ১১ ( ১০ ) অনুযায়ী উপাচার্যের ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো।

বিশ্ববিদ্যালয় থেকে তাকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা লিখিতভাবে ১০ দিনের মধ্যে রেজিস্ট্রার দপ্তর বরাবর জানানোর জন্যও নির্দেশ প্রদান করা হয়েছে।

এদিকে গত ২৪ অক্টোবর তিথি সরকারকে ৭২ ঘন্টার মধ্যে স্থায়ী বহিষ্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠন মিলে বিক্ষোভ মিছিল করেছে। এই দাবির ৭২ ঘন্টার পূর্বেই বিশ্ববিদ্যালয় প্রশাসন তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করলো বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরও পড়ুন-

জবি ছাত্রীর বিরুদ্ধে ধর্ম নিয়ে কটূক্তি’র অভিযোগ, বহিষ্কার দাবি

ধর্ম নিয়ে কটূক্তি: শিক্ষার্থীর বহিষ্কারের দাবিতে উত্তাল জবি

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত