ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের বদলি নিয়ে নতুন নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১১:৫০

প্রাথমিক শিক্ষকদের বদলি নিয়ে নতুন নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনাভাইরাস সংক্রমণের কারণে বিদ্যালয় বন্ধ থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের বদলি বন্ধ রাখার নির্দেশনা দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নয়জন বিভাগীয় উপপরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহমেদ স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, কোভিড-১৯ সংক্রমণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষকদের সব ধরনের বদলি কার্যক্রম বন্ধ রাখা উচিত। এমতাবস্থায় করোনাকালে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকগণের সকল ধরনের বদলি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হলো।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, অনলাইনে বদলি কার্যক্রম শুরুর জন্য কেন্দ্রীয়ভাবেই বদলি সাময়িক বন্ধ রাখার নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্রীয়ভাবে বন্ধ থাকলেও মেট্রোপলিটন সিটি ও শহর ছাড়া স্থানীয় পর্যায়ে উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার নিজ নিজ অধিক্ষেত্রে বদলি কার্যক্রম চালু ছিল। এই নির্দেশনা জারির পর সব ধরনের বদলি বন্ধ হয়ে গেলো।

এদিকে অনলাইনে বদলি কার্যক্রম এ মাসে ট্রায়ালে যাওয়ার কথা থাকলেও তা নিয়ে অনেকটাই অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে নভেম্বরের শুরুতে সফটওয়ার ট্রায়াল শুরু সম্পন্ন করা গেলে জানুয়ারির মধ্যে বদলি কার্যক্রম চালু করা যাবে। অন্যথায় জানুয়ারির পর হার্ড কপিতে বদলি কার্যক্রম চলবে। আর অনলাইন প্রস্তুত হলেও নীতিমালা সংশোধনের প্রয়োজন রয়েছে। তাই মন্ত্রণালয়ের নির্দেশনা ও বিশেষ ব্যবস্থায় বদলি কার্যক্রম চালাতে হবে। করোনার মধ্যে এই ব্যবস্থায় না যাওয়ার পক্ষে মন্ত্রণালয়। ফলে বদলি কার্যক্রম জানুয়ারির আগে শুরু হচ্ছে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত