ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ধর্ম নিয়ে কটূক্তি, ৫ শিক্ষার্থী বহিষ্কার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২০, ২১:২৩

ধর্ম নিয়ে কটূক্তি, ৫ শিক্ষার্থী বহিষ্কার

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এবং ধর্ম নিয়ে কটূক্তি করায় গত সাত দিনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করেছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। শুধু মুসলিম সম্প্রদায়কে কটূক্তি নয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সনাতন ধর্মের দেব-দেবী নিয়ে কটূক্তি করায়ও শিক্ষার্থীরা সাময়িকভাবে বহিষ্কার হয়েছে।

এ প্রেক্ষিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যলয় (বুয়েট) কর্তৃপক্ষও এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শিক্ষার্থীরা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে উস্কানিমূলক স্ট্যাটাস-কমেন্ট করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বুয়েট প্রশাসন।

গত শুক্রবার (৩০ অক্টোবর) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী রায়হান রোমানকে সাময়িক বহিষ্কার করা হয়। শাস্তি প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি করায় ওই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করার জন্য জোর আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বুধবার (২৮ অক্টোবর) হযরত মুহাম্মদ (সা.) ও ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করার অভিযোগে প্রতীক মজুমদার ও দীপ্ত পাল পরিবেশ নামে দুই শিক্ষার্থীকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে (নোবিপ্রবি) সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ করায় তাদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এর আগে ২৬ অক্টোবর (সোমবার) ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী তিথী সরকার সাময়িক বহিষ্কার করা হয়। জবি থেকে এক আদেশে বলা হয়, হযরত মুহাম্মদ (সা.)-কে সর্ম্পকে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় জবি-২০০৫ আইন এর ধারা ১০(১১) এর উপাচার্যের ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে বিশ্ববিদ্যালয় থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বহিষ্কার করা হল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সনাতন ধর্মের দেব-দেবী নিয়ে কটূক্তি ও আপত্তিকর মন্তব্যের ঘটনা ঘটেছে। এ ঘটনায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থী শাকিল হাওলাদারের ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করেছে যবিপ্রবি প্রশাসন।

একে/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত