ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউজিসি চেয়ারম্যানের আহ্বান

অনলাইনে পাঠদান আকর্ষণীয় করতে হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ২০:২৬  
আপডেট :
 ২৩ নভেম্বর ২০২০, ২০:২৯

অনলাইনে পাঠদান আকর্ষণীয় করতে হবে
সংগৃহীত ছবি

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পাঠদান অংশগ্রহণমূলক, আকর্ষণীয় ও কার্যকর করতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

সোমবার ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যসিউরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত ‘অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

উদ্বোধনী কর্মশালার প্রথম দিনে ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল এর ৫২ জন পরিচালক ও অতিরিক্ত পরিচালকবৃন্দ অংশগ্রহণ করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, বেশিরভাগ শিক্ষার্থীর অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়। এক্ষেত্রে শিক্ষকদেরকে আরো বেশি সচেতন হতে হবে। অনলাইনে পাঠদান আরো আনন্দময় ও আকর্ষণীয় করতে আহবান জানান তিনি।

শিক্ষকদেরকে আন্তরিকতার সঙ্গে এবং উপযুক্ত পরিবেশে ক্লাস নেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, পাঠে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং শিক্ষার্থীরা যাতে অনলাইন পাঠে উপকৃত হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। অনলাইন পাঠে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে শিক্ষকদেরকে তিনি আধুনিক প্রযুক্তির ব্যবহার করার পরামর্শ দেন।

কাজী শহীদুল্লাহ বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রধান দু’টি সমস্যা (ডিভাইস ও ইন্টারনেট) সমাধান ইতোমধ্যে করা হয়েছে। অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)-কে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্ববিজৎ চন্দ’র সভাপতিত্বে কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূঁইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শাসমুল আরেফিন উপস্থিত ছিলেন। কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন আইইউবির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম উপস্থিত ছিলেন।

একে/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত