ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

৪২তম বিসিএস প্রিলির সময় জানালো পিএসএসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ১৬:০০

৪২তম বিসিএস প্রিলির সময় জানালো পিএসএসি
প্রতীকী ছবি

গতকাল (সোমবার) রাতে প্রকাশ হয়েছে ৪২তম বিশেষ বিসিএস ও ৪৩তম সাধারণ বিসিএস’র বিজ্ঞপ্তি। ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২০০০ জনকে নিয়োগ দেয়া হবে। আর ৪৩তম বিসিএসের মাধ্যমে নিয়োগ দেয়া হবে ১ হাজার ৮১৪ জনকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪২তম বিশেষ বিসিএসের (বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা।

২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে।

পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।

পিএসসির দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২০০০ জনকে নিয়োগ দেয়া হবে। আর ৪৩তম বিসিএসের মাধ্যমে নিয়োগ দেয়া হবে ১ হাজার ৮১৪ জনকে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫ ও শিক্ষায় ৮৪৩ জন নিয়োগ পাবেন। এ ছাড়া অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন পদে ৭৫ জনসহ অন্যান্য ক্যাডারে আরো ৩৮৩ জন নিয়োগ পাবেন ৪৩তম বিসিএসে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত