ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের হয়রানি বন্ধে নতুন উদ্যোগ

  আসিফ কাজল

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ১৩:৫২  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২০, ১৬:০৫

প্রাথমিক শিক্ষকদের হয়রানি বন্ধে নতুন উদ্যোগ
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ছবি প্রতীকী

প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত বিভিন্ন কাজের জন্য শিক্ষকদের প্রতিনিয়ত আসতে হয় রাজধানীতে। অধিদপ্তর সচিবালয়সহ বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ির কারণে সৃষ্টি হয় কাজের দীর্ঘসূত্রতা। এতে ডকুমেন্ট সাবমিট, পদোন্নতিসহ নানা কাজের জটিলতা সৃষ্টি হয়। একইসঙ্গে শিক্ষকদের আরো নানাভাবে হয়রানিরও শিকার হতে হয়। আর এসব কারণে শিক্ষাপ্রতিষ্ঠানসহ শ্রেণিকক্ষে তাদের উপস্থিতি কমে গিয়ে শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক বিঘ্ন ঘটে।

এসব নানামুখী হয়রানি থেকে শিক্ষকদের মুক্ত রেখে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে নতুন উদ্যোগ নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ডিপিই)। এজন্য রাজধানী ঢাকার ওপর চাপ কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে শিক্ষকদের কার্যক্রম সহজ করা হচ্ছে।

এজন্য বিভিন্ন কার্যক্রমের জন্য শিক্ষকদের কষ্ট করে আর ঢাকায় আসতে হবে না। নিজ জেলায় থেকেই তাদের সব কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। তাদের সব সমস্যার সমাধানও করতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, শিক্ষকদের প্রতিনিয়ত রাজধানীতে এসে যেন হয়রানির শিকার হতে না হয়, সেজন্য জেলা কর্মকর্তাদের প্রশাসনিক ক্ষমতা ও এখতিয়ার বাড়ানো হচ্ছে। রাজধানীর কার্যক্রমগুলো যেন জেলা শিক্ষা অফিস থেকেই সমাধান করা যায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া হচ্ছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস (ডিপিইও) ও বিভাগীয় পরিচালকের কার্যালয়ের মাধ্যমে শিক্ষকদের এসব কাজে সহযোগিতা করা হবে।

জেলা পর্যায় থেকেই পিতৃত্বকালীন, মাতৃত্বকালীন, আন্তঃবিদেশসহ নানা ছুটি নিতে পারবেন শিক্ষকরা। এছাড়াও বদলির আদেশ, বেতন জটিলতাসহ তাদের প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত সব ধরনের সমস্যা জেলা পর্যায় থেকেই সমাধান করতে পারবেন। খুব শিগগিরই এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হবে। আর তাতে শিক্ষকদের কাজের গতি বাড়বে। শিক্ষার্থীদের পড়াশোনায় বিঘ্নও ঘটবে না।

নামপ্রকাশে অনিচ্ছুক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বাংলাদেশ জার্নালকে বলেন, যেকোনো দাপ্তরিক কাজের জন্য শিক্ষকদের রাজধানীতে এসে যে হয়রানির শিকার হতে হয় তা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের বিভিন্ন কার্যক্রমের জন্য আর ঢাকায় আসতে হবে না। নিজ জেলায় থেকেই সব কাজ করতে পারবেন।

ওই শিক্ষা কর্মকর্তা আরো বলেন, প্রাথমিক শিক্ষার অগ্রযাত্রাকে আরো বেগবান করতে শিক্ষকদের শিখন কার্যক্রমে নিয়োজিত থাকতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম বাংলাদেশ জার্নালকে বলেন, ‘অধিদপ্তরের ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ক্ষমতা বাড়ানো হয়েছে। জবাবদিহিতা, স্বচ্ছতা ও কাজের গতি নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা তাদের দায়িত্ব সুচারুরূপে পালন করবে বলে আমি বিশ্বাস করি।’

আরো পড়ুন

বাংলাদেশকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে

এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু আজ

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত