ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১৬:৪৬

প্রিন্ট

প্রাথমিকের যেসব শিক্ষকের জন্য কঠোর নির্দেশনা আসছে

প্রাথমিকের যেসব শিক্ষকের জন্য কঠোর নির্দেশনা আসছে
সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক, ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক

সংযুক্ত হয়ে বিভিন্ন দপ্তর ও সংস্থায় কর্মরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আগের কর্মস্থলে ফেরত পাঠানো হবে। একটি সফটওয়্যারের মাধ্যমে তাদের তালিকা তৈরি করা হবে। তালিকা তৈরির পর তাদের নিজ নিজ বিদ্যালয়ে ফেরত পাঠাতে সংযুক্তি নির্দেশনা জারি করা হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে।

এ ব্যাপারে ডিপিইর কর্মকর্তারা বলছেন, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় অধিদপ্তরের অধীন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। এরমধ্যে ডিপিইতে, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপপরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ জন শিক্ষক সংযুক্তি নিয়ে কর্মরত রয়েছেন। অনেকে আবার বিভিন্ন মহলের তদবির ও উচ্চমহলে অর্থ দিয়ে প্রেষণে বদলি হয়েছেন। বদলি হয়ে বর্তমানে দাপ্তরিক ও প্রশাসনিক কাজ করছেন। এমন শিক্ষকদের পূর্বের কর্মস্থলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কর্মকর্তা ও শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতে ইতোমধ্যে ডিপিই থেকে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর মধ্যে সব শিক্ষক-কর্মকর্তার যোগদানের বিস্তারিত তথ্য ইনপুট (যুক্ত) করা হবে।

এ ব্যাপারে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুরুল আলম বলেন, শিক্ষকদের বিদ্যালয়ের বাইরে কোনো সংস্থা বা দপ্তরে রাখা হবে না। তাদের কাজ শিক্ষার্থীদের পাঠদান করা। কিন্তু তা না করে তারা বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। আমরা সেসব বদলি বাতিল করার চিন্তা-ভাবনা করছি।

তিনি আরো বলেন, আমরা একটি সফটওয়্যার তৈরি করছি। সেখানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর চাকরি সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকবে। শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেন তা থেকে সহজেই শনাক্ত করা যাবে। সেসব বদলি বাতিল করে তাদের আগের কর্মস্থলে পাঠানো হবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত