ঢাকা, রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২১, ১৭:৩৫

প্রিন্ট

প্রাথমিক বিদ্যালয় নিয়ে যে সিদ্ধান্ত বাতিলের দাবি

প্রাথমিক বিদ্যালয় নিয়ে যে সিদ্ধান্ত বাতিলের দাবি
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

প্রতি ২ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সুপারিশ অনুযায়ী গৃহীত সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ নব জাতীয়করণকৃত ও বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এই সুপারিশ করা হয়।

এ সময় সমিতির নেতারা সারা দেশে সরকারি নীতিমালার আওতা থেকে বাদ পড়া ৭ হাজার ২২৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানান।

মানববন্ধনে সমিতির শিক্ষক নেতারা বলেন, সরকারের পক্ষ থেকে দেশের বিভিন্ন গ্রামে ২ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আমরা বলতে চাই, জাতীয়করণের আওতা থেকে বাদ পড়া দেশের ৭ হাজার ২২৩টি বিদ্যালয় এখন ও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কিন্তু আমরা দিনের পর দিন এসব স্কুলে পড়িয়ে যাচ্ছি। আর জাতীয়করণের আওতায় না আসার কারণে আমাদেরকে পরিবার ও পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

তারা আরো বলেন, সরকারের প্রতি আমাদের আকুল আবেদন, নতুন করে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব বাতিল করে বাদ পড়া স্কুলগুলোকে জাতীয়করণ করুন। এতে করে দেশের গ্রামগুলোতে দুই কিলোমিটারের মধ্যে বিদ্যালয় না থাকার সংখ্যা অনেক কমে যাবে বলে আশা করছি।

মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক শেখ মতিয়ারের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সভাপতি কামাল উদ্দিন। এসময় অন্যদের মধ্যে সহ-সভাপতি লিটন খান, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সুজা, ময়মনসিংহ বিভাগের সভাপতি আবু সাঈদসহ প্রমুখ বক্তব্য দেন। এছাড়া ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার শতাধিক শিক্ষক নেতা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত