ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

এনটিআরসিএ নিয়োগপ্রত্যাশীদের কপাল পুড়লো

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৭:১২

এনটিআরসিএ নিয়োগপ্রত্যাশীদের কপাল পুড়লো
ছবি: সংগৃহীত

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) এক মাসের নিষেধাজ্ঞা দিয়েছিলেন হাইকোর্ট। সে নিষেধাজ্ঞার মেয়াদ আরো ৪ সপ্তাহ বাড়ানো হয়েছে। এ সময়ে এনটিআরসিএ কোন শিক্ষক নিয়োগে সুপারিশ করতে পারবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার হাইকোর্ট এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষের আইনজীবী খুরশিদ আলম খান আদেশের বিষয়টি নিশ্চিত করেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিলো। তার মধ্যে একটি ছিলো সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করবে। কিন্ত ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন।

আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৩০ হাজার প্রার্থীর জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করে রিটকারীরা। এ আবেদনের শুনানি নিয়ে এক মাসের জন্য শিক্ষক নিয়োগের সুপারিশ করা থেকে বিরত থাকতে এনটিআরসিএকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। যে নিষেধাজ্ঞা আরো ৪ মাস বাড়ানো হলো।

উল্লেখ্য সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৫৮ হাজারের বেশি শিক্ষক পদ শূন্য আছে। যেগুলোর তথ্য গত ফেব্রুয়ারিতে সংগ্রহ করেছিল এনটিআরসিএ। গত ১০ মাসে শূন্য পদের সংখ্যা আরো কয়েকহাজার বেড়েছে। এদিকে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন গ্রহণ শুরু করার দাবি জানিয়ে আসছেন নিবন্ধিত প্রার্থীরা।

একে/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত