ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

এসএসসি-এইচএসসির ক্লাস শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৯:৫২

এসএসসি-এইচএসসির ক্লাস শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি
ক্লাসরুমের এ চিত্র পরিবর্তন হবে সহসাই। ছবি: সংগৃহীত

করোনার অভিঘাতে দীর্ঘ ১০ মাস শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম বন্ধ থাকার পর আগামী ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস। সংক্ষিপ্ত সিলেবাসে স্বাস্থ্যবিধি মেনে অন্তত তিন মাস ক্লাস নিয়ে পরীক্ষা নেয়া হবে জানা গেছে।

এরই মধ্যে এনসিটিবি সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজও শেষ করেছে। শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড- এনসিটিবি ও ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে নেয়ার জন্য এনসিটিবি যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে তা মঙ্গলবার বোর্ডে আসবে। এরপরই সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্দেশনা চলে যাবে এবং ১ ফেব্রুয়ারি থেকে তাদের ক্লাস শুরু হবে।

এদিকে ২০২১ সালে এসএসসি ও সমমানের পরীক্ষা না দিয়ে অটোপাসের দাবিতে আন্দোলনে নামছেন একদল শিক্ষার্থী। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করতে যাচ্ছেন শিক্ষার্থীরা। তারা ফেসবুকের মাধ্যমে সংগঠিত হয়েছেন। তবে সরকার তাদের অটোপাসের দাবি মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন সংশ্লিষ্টরা।

অটোপাসের দাবির প্রসঙ্গে নেহাল আহমেদ বলেন, এ দাবি কোনোভাবেই যৌক্তিক না। পরীক্ষা ছাড়া অটোপাস করার মানে সারাজীবন গ্লানি বয়ে বেড়ানো। জাতীয় স্বাস্থ্য কমিটির সুপারিশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শুধু পরীক্ষার্থীদের ক্লাস নেয়া হবে। পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণির ক্লাস খুলে দেয়া হবে। কতদিন ক্লাস নিয়ে পরীক্ষা নেয়া হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে অন্তত তিন-চার মাস ক্লাস নিয়ে পরীক্ষা নেয়া হবে।

সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে জানতে চাইলে এনসিটিবির (ঊর্ধ্বতন বিশেষজ্ঞ) সৈয়দ মাহফুজ আলী বলেন, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে প্রতিটি বিষয়ের সিলেবাস থেকে ২০ থেকে ৩০ শতাংশ কমিয়ে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। যেসব বিষয়গুলো না শিখলেই নয় সেগুলো সিলেবাসে রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ফেব্রুয়ারিতে স্কুল খোলা সম্ভব হলে দুই থেকে আড়াই মাস যাতে ক্লাস পাঠদান করিয়ে পরীক্ষা নেয়া যায় সেভাবে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। আর করোনার কারণে যদি শিক্ষাপ্রতিষ্ঠান স্কুল না যায় সেক্ষেত্রে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অনলাইনে ক্লাস নেয়ার প্রস্তাব করেছি। শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রস্তুত করবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত