ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছেন জবির ৮২৫ শিক্ষার্থী

  জবি প্রতিনিধি

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২১, ০১:৩৯

ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছেন জবির ৮২৫ শিক্ষার্থী
ছবি- সংগৃহীত

স্মার্টফোন কিনতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর শিক্ষা ঋণ পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৮২৫ শিক্ষার্থী।

রোববার সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাবদপ্তর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে প্রথম পর্যায়ে তিন হাজার ছয়জন শিক্ষার্থী সফট লোনের আবেদন করেন। এটি ইউজিসিতে পাঠালে তারা শর্ত সাপেক্ষ আবারো পুনরায় আবেদনের সুযোগ দেন। এর প্রেক্ষিতে ব্যাংক অ্যাকাউন্টসহ বিভাগগুলোর মাধ্যমে আবারো আবেদনের অনুরোধ করে অনুমোদন কমিটি। পরবর্তীতে ৮২৫ জন শিক্ষার্থী এই সফটলোন নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

অর্থ ও হিসাবদপ্তর থেকে আরও জানা যায়, এই ৮২৫ জন শিক্ষার্থীর অনধিক আট হাজার টাকার চেক স্ব-স্ব বিভাগে দিয়ে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগ থেকে চেক কালেক্ট করে নিতে পারবেন।

পরে বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন চারটি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত কোন শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে জানা গেছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত ৪ নভেম্বর ইউজিসির এক ভার্চুয়াল সভা হয়। এতে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে অনধিক ৮ হাজার টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত