ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ফের রাজপথে নামছেন শিক্ষকরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৭

ফের রাজপথে নামছেন শিক্ষকরা
প্রতীকী ছবি

এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে নামছেন সারা দেশের অনার্স-মাস্টার্স শিক্ষকরা। দাবি আদায়ে আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি দেশের সব জেলা শহরে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করবেন তারা। একইসাথে সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেয়া হবে।

জানা গেছে, বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের ব্যানারে দেশব্যাপী এ কর্মসূচি পালন করা হবে। সংগঠনটির আহ্বায়ক হারুন-অর-রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অনার্স-মস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি দেশের সব জেলা শহরে মানববন্ধন করা হবে। ১৮ ফেব্রুয়ারি থেকে আমরা সংসদ সদস্যদের সাথে দেখা করে দাবি আদায়ে স্মারকলিপি দেবো। এরপরও দাবি আদায় না হলে আগামী ২৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ে মানববন্ধন করা হবে।

তিনি আরও বলেন, এরপরও দাবি আদায় না হলে সংবাদ সম্মেলন আমরণ অনশনের মত কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে।

সারাদেশের অনার্স-মাস্টার্স শিক্ষকরা জানান, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়। ৩১৫টি কলেজে বর্তমানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত সাড়ে ৫ হাজার শিক্ষক শুধুমাত্র জনবল কাঠামোর বাইরে থাকায় দীর্ঘ ২৮ বছর এমপিওভুক্ত হতে পারেননি। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা প্যাটার্ন বহির্ভূত হলেও এমপিওভুক্ত হয়েছেন। অনার্স-মাস্টার্স শিক্ষকরা শিক্ষক নিবন্ধন সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগ পেয়েও এমপিও সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। অন্যদিকে মাদ্রাসা ফাযিল ও কামিল (মাস্টার্স) পর্যায়ে শিক্ষকরা এমপিওভুক্ত হয়েছেন কিন্তু বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা বঞ্চিত রয়েছেন। তাই সারাদেশের অনার্স-মাস্টার্স শিক্ষকরা সংশোধিত এমপিও নীতিমালায় এমপিওভুক্তির সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত