ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ঢাবির শতবর্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৪  
আপডেট :
 ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৬

ঢাবির শতবর্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা
ছবি: প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

শনিবার বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ অ্যালামনাই ফ্লোরে এসব কর্মসূচি ঘোষণা করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব এ. কে. আজাদ। সেই সাথে এসব কর্মসূচি বাস্তবায়নে সকলের সাহায্য কামনা করেন তিনি।

ফেব্রুয়ারি মাসের কর্মসূচি ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় উৎসব লগো উন্মোচন ও শিল্পীর রং তুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শীর্ষক কর্মসূচীর উদ্বোধনের মধ্য দিয়ে বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। উৎসব লোগোর ডিজাইন করেন অশোক কর্মকার।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে, আজাদ এবং পরিচালনা করেন মহাসচিব রঞ্জন কর্মকারদের। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান।

বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মার্চে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় বিষয়ক আন্তর্জাতিক সেমিনার, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন উদ্বোধন এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী: টিভি আলোচনার আয়োজন করা হবে।

আগামী জুনে শতবর্ষের মিলন মেলায় অংশগ্রহণকারী অ্যালামনাইদের রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন, বঙ্গবন্ধু: বর্তমান প্রজন্মের ভাবনা বিষয়ে রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধু: ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা এবং শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় বিষয়ক স্মরণিকা প্রকাশ করা হবে।

জুলাইয়ে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর উদ্বোধনী অনুষ্ঠান, স্মৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থ প্রকাশ, অ্যালামনাইদের অংশগ্রহণে শতবর্ষ র‌্যালী, আলোক চিত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় ও শিল্পীর রং তুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদর্শনী এবং অ্যালামনাইদের স্মৃতিচারণ অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

আগস্টে বঙ্গবন্ধুর দর্শন-এর উপর প্রামাণ্যচিত্র তৈরি ও প্রদর্শনী, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান, বঙ্গবন্ধুর স্বপ্ন ও ভাবনা বিষয়ে স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে।

সেপ্টেম্বরে আলোকচিত্রে ও রং তুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্ট গ্যালারি উদ্বোধন এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন-এর প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানের আয়োজন করা হবে।

অক্টোবরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান, বাঙালির স্বাধিকার আন্দোলন বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

নভেম্বরে অ্যালামনাই মিলনমেলার প্রস্তুতিমূলক কাজ এবং ডিসেম্বর দুদিন ব্যাপী অ্যালামনাই মিলনমেলা অনুষ্ঠিত হবে।

বছরব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির মধ্যেও এল্যামনাইয়ের অংশগ্রহণ আছে। আমাদের ব্যবস্থাপনা ও চিন্তা শক্তিতে পরিবর্তন করতে হবে। সব আয়োজনে গুণগত মান বজায় রাখতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও এলামনাইকে আলাদা করে দেখার কারণ নেই। বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ই এলামনাইদের সহযোগিতায় এগিয়ে যায়। আমাদের নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এগিয়ে যেতে হবে, সহযোগিতা বজায় রাখতে হবে।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোল্লা মো. আবু কাওছার, আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, যুগ্ম মহাসচিব আশরাফুল হক মুকুল, সুভাষ সিংহ রায়সহ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত