ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের পক্ষে যা বললেন ডিপিই ডিজি

  প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০২১, ১৯:৪৪

প্রাথমিক শিক্ষকদের পক্ষে যা বললেন ডিপিই ডিজি
ফাইল ছবি

১৩তম গ্রেড বাস্তবায়নে উপজেলা শিক্ষা কর্মকর্তারা শিক্ষকদের হয়রানি করছে বলে অধিদপ্তর অভিযোগ পেয়েছে। এর প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছেন, মাঠ পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কোনও ছাড় দেয়া হবে না।

সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকের সময় তিনি এ কথা জানান। একইসঙ্গে মাঠ পর্যায়ের অফিসগুলো দালালমুক্ত করতে শিক্ষক নেতাদের প্রতি আহ্বান জানান মহাপরিচালক।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষকদের হয়রানি করা অফিসারদের তালিকা তৈরিও নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্টদের।

বৈঠকে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ, ঢাকা জেলার আহ্বায়ক নিগার সুলতানা, যুগ্ম আহ্বায়ক তাসলিমা, সদস্য সচিব সুজন জামান, ঢাকা মহানগর সভাপতি মিজানুর রহমান, শিক্ষক নেতা সোহেল রানা, সিফাত দিদার, মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ জানান, শিক্ষকদের ১৩তম গ্রেড, আইবাস প্লাস প্লাসে তথ্য এন্ট্রিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

শিক্ষক নেতারা জানান, আইবাস প্লাস প্লাস কর্তৃপক্ষ সকলের জন্য ১৩তম বিষয়ে সিজিএ অফিসের কোনও নির্দেশনা পায়নি। এ ব্যাপারে মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করলে তিনি সঙ্গে সঙ্গে আইবাস প্লাস প্লাস-এর দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সচিবকে ফোন করেন। সব শিক্ষকের জন্য ১৩তম গ্রেড দ্রুত বাস্তবায়ন করা হবে বলে আশ্বস্ত করেন মহাপরিচালক। এছাড়া ডিপিএড প্রশিক্ষণে বেতন কমবে না বলে উল্লেখ করেন।

শিক্ষক নেতা মাহবুবুর রহমান বলেন, আইবাস প্লাস প্লাস সফটওয়্যারে শিক্ষকদের তথ্য এন্ট্রি, ১৩তম গ্রেড দ্রুত বাস্তবায়ন বিষয়ে সোমবার রাতে মহাপরিচালকের সঙ্গে কথা হয়েছে। এ সময় মহাপরিচালক বলেন, মাঠ পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের ছাড় দেয়া হবে না। মাঠ পর্যায়ের সকল অফিস দালালমুক্ত রাখতে শিক্ষক নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত