ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২১, ১৭:০১

প্রিন্ট

সনদ জালিয়াতি

যে শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

এশিয়ান ইউনিভার্সিটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক

সনদ জালিয়াতির অভিযোগে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়কে নিবিড় তদারকি ও পর্যবেক্ষণের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ফারুক আহমেদের বিরুদ্ধে সনদ জালিয়াতিতে সম্পৃক্ত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

মঞ্জুরি কমিশনের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। ইউজিসির পরিচালক ওমর ফারুক স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশনের নীতিমালা অনুযায়ী মূল সনদে যৌথভাবে স্বাক্ষর করেন উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রক এবং সাময়িক সনদে স্বাক্ষর করেন পরীক্ষা নিয়ন্ত্রক। বিশ্ববিদ্যালয়টির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের যোগসাজশ ছাড়া শুধু রেজিস্ট্রার ফারুক আহমেদ একার পক্ষে সনদ জালিয়াতি করা সম্ভব নয়। এর সঙ্গে বিশ্ববিদ্যালয়টির শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা জড়িত বলে অনুমিত হয়।

চিঠিতে আরও বলা হয়, প্রতিষ্ঠার প্রায় দুই যুগ অতিক্রান্ত হলেও বিশ্ববিদ্যালয়টি বিশ্ববিদ্যালয় আইন ও মঞ্জুরি কমিশনের নীতিমালা অগ্রাহ্য করে একের পর এক অনিয়ম ও স্বেচ্ছাচারিতার মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে। প্রতিনিয়ত কমিশনে বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়টিতে প্রতিষ্ঠালগ্ন থেকে প্রো-ভাইস-চ্যান্সেলর ও ট্রেজারার নেই। ২০১২ সালের পর থেকে চ্যান্সেলর নিযুক্ত ভাইস চ্যান্সেলর নেই বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/একে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত