ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বুয়েটে ভর্তি আবেদনের সময় বাড়লো

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২১, ১৯:৪০

বুয়েটে ভর্তি আবেদনের সময় বাড়লো
সংগৃহীত ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা আবেদনের সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। সারাদেশে ‘লকডাউনের’ কারণে আগামী ৩ মে পর্যন্ত আবেদন করা যাবে।

শনিবার বুয়েটের ভর্তি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয়। যা ২৪ এপ্রিল বিকেল ৩টায় শেষ হওয়ার কথা ছিল। আগ্রহী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করবেন।

আবেদনের যোগ্যতা:

১। প্রার্থীকে (ভর্তিচ্ছু শিক্ষার্থী) মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে (গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়নসহ) জিপিএ-৫ স্কেলে জিপিএ-৪.০০ পেয়ে মাধ্যমিক পাস করতে হবে। তাছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ে রেজিস্ট্রেশনসহ গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ-৫.০০ এবং মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ে ৩০০ নম্বরের মধ্যে ন্যূনতম ২৭০ নম্বর পেয়ে পাস করতে হবে।

২। যেসব প্রার্থী ২০১৭ সালে মাধ্যমিক পরীক্ষায় এবং ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, কিন্তু উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় তাদের সংশোধিত ফল ২০১৯ সালের ১০ সেপ্টেম্বরের পরে শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত হয়েছে, তাদেরকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে গণিত, পদার্থ বিজ্ঞান, ও রসায়ন এই তিনটি বিষয়ে ৬০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪৮০ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগ) ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আগামী ৩১ মে ও ১ জুন চার শিফটে ১০০ নম্বরের ঘণ্টাব্যাপী এমসিকিউ টাইপ প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ৫ জুন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করবে বুয়েট কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১০ জুন বুয়েটের মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১ জুলাই নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে।

চলতি শিক্ষাবর্ষে পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট এক হাজার ২১৫ জন শিক্ষার্থী ভর্তি নেবে বুয়েট।

বাংলাদেশ জার্নাল/একে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত