ঢাকা, শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮ আপডেট : ৪৯ মিনিট আগে

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২১, ১৬:৫৫

প্রিন্ট

চবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল

চবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল
ফাইল ছবি।

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনের সময় বাড়িয়ে ৭ মে পর্যন্ত করা হয়েছে। আর টাকা জমা দেওয়া যাবে ১১ মে পর্যন্ত। শুক্রবার (৩০ এপ্রিল) ভর্তি পরীক্ষায় আবেদনের নির্ধারিত সময় ছিল।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ডিনস ও ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

চলমান লকডাউনের কারণে ভর্তি প্রক্রিয়া পাঁচদিন পেছানোয় ও অনলাইন আবেদনের সার্ভার জটিলতা থাকায় এ সময় বাড়ানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য শিরীণ আখতার বলেন, আবেদন দেরিতে শুরু হয়েছিল। এ কারণে ৭ দিন বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ইতিমধ্যে পেছানো হয়েছে। এ পরিস্থিতিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও পেছানো হতে পারে।

কর্তৃপক্ষের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে ২২ ও ২৩ জুন, ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই।

বৃহস্পতিবার বেলা ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৬২ হাজার ৫৮ জন শিক্ষার্থী। এ ছাড়া ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ২৬৩, ‘সি’ ইউনিটে ১২ হাজার ৪০৭, ‘ডি’ ইউনিটে ৪৮ হাজার ৩৯২, ‘বি-১’ উপ ইউনিটে ২ হাজার ৮৮৪, ‘ডি-১’ উপ ইউনিটে ৩ হাজার ৯৮৩ জন ভর্তি-ইচ্ছুক আবেদন করেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন আছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪১টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিস্তারিত জানতে ও আবেদন করতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত