ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রাবি উপাচার্যের বাসভবনে তালা, সভা বন্ধ

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ০৩ মে ২০২১, ০২:১৪

রাবি উপাচার্যের বাসভবনে তালা, সভা বন্ধ
সংগৃহীত ছবি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফাইন্যান্স কমিটির সভা বন্ধের দাবিতে উপাচার্য বাসভবনে তালা ঝুলিয়েছেন চাকরিপ্রত্যাশী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক ও বর্তমান কমিটির নেতাকর্মীরা।

রোববার সকাল ৯টায় উপাচার্যের বাসভবনে তালা লাগিয়ে দেন তারা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এন আব্দুস সোবহানের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৬ মে। মেয়াদ শেষের আগে ফাইন্যান্স কমিটির সভা করা হয়। রোববার সকাল সাড়ে ১০টায় উপাচার্যের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভা বন্ধ করতে তালা দিয়ে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রলীগ ও স্থানীয় চাকরিপ্রত্যাশীরা।

ছাত্রলীগ নেতাকর্মীদের দাবি, উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান তার শেষ সময়ে বিশ্ববিদ্যালয়ের অর্থবিষয়ক কমিটিতে বড় ধরনের অনিয়মের চেষ্টা করছেন। উপাচার্যের বাসভবনে অর্থবিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দুর্নীতির আশঙ্কায় অর্থ বিষয়ক কমিটির সভা হতে দিবেন না বলেও তারা জানান।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি ফারুক হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম এর অভিযোগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) তদন্তকমিটি গঠন করে। তদন্ত শেষে ইউজিসি তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগের সত্যতা পায়। এতে গত বছর ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয় থেকে উপাচার্যকে কয়েকটি চিঠি দিয়েছিল। এতে দুর্নীতির সঙ্গে তার সংশ্লিষ্টতা পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স কমিটির সভা হওয়ার কথা ছিল। তবে এ পরিস্থিতির কারণে সভা স্থগিত করা হয়েছে। আন্দোলনকারীরা তালা দিয়ে বাইরে অবস্থান করছে। অবস্থানের কারণে কমিটির কেউ ভেতরে প্রবেশ করতে পারেনি। বাইরেও যেতে পারছেন না।

এছাড়া এসময় গেটের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধের বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকদের আহ্বায়ক অধ্যাপক ড. সুলতান উল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক একরাম উল্লাহসহ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

এর আগে গত ১১ জানুয়ারি চাকুরির দাবিতে উপাচার্য ভবনে তালা লাগিয়েছিল চাকুরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতাকর্মীরা।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত