ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

শিক্ষক নিয়োগ স্থগিত করায় আপিল করছে এনটিআরসিএ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ মে ২০২১, ১৬:০৫

শিক্ষক নিয়োগ স্থগিত করায় আপিল করছে এনটিআরসিএ
ছবি- নিজস্ব

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদের বিপরীতে ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে ৩য় গণবিজ্ঞপ্তি এক সপ্তাহের জন্য স্থগিত করেছেন আদালত। তবে হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বৃহস্পতিবার এনটিআরসিএর ৩য় গণবিজ্ঞপ্তি স্থগিত করার আদেশ দিয়ে হাইকোর্ট বলেছেন, একইসঙ্গে ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষার সনদধারীদের মধ্যে যারা বঞ্চিত মনে করে আদালতে গিয়েছিলেন তাদেরকে আগামী ৭ দিনের মধ্যে নিয়োগ দেওয়ার সুপারিশ করার নির্দেশ দিতে হবে।

তবে এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বলেন, রায়ের বিষয়ে জানতে পেরেছি। তবে এখনও রায়ের কপি হাতে পাইনি। আদেশের পরিপ্রেক্ষিতে আমাদের আইনজীবীর সঙ্গে পরামর্শ করব এবং পরামর্শের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেব।

তিনি দাবি করে বলেন, আমরা যা করেছি শিক্ষা মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ীই করেছি। আর মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বাইরে কোনো পদক্ষেপ আমরা নিইনি, নেবও না।

জানতে চাইলে ৩য় গণবিজ্ঞপ্তিতে নিয়োগ প্রত্যাশী শিক্ষক ফোরামের সভাপতি শান্ত আহমেদ বলেন, এই গণবিজ্ঞপ্তিতে ৯০ লাখ আবেদনের গুরুত্ব সংশ্লিষ্ট সবাইকে বোঝা উচিত। এভাবে মামলার বোঝা নিয়ে একটি প্রতিষ্ঠান চলতে পারে না। তাছাড়া এনটিআরসিএ এর আইনজীবীরা আদালতের কাছে কীভাবে ইন্টারপ্রেট করে সেটা নিয়ে নিবন্ধনধারীদের মনে প্রশ্ন তৈরি করেছে। এটা কি অক্ষমতা নাকি অবহেলা নাকি স্বার্থ সংশ্লিষ্ট বিষয় জড়িত তা খতিয়ে দেখা উচিত শিক্ষা মন্ত্রণালয়কে। এনটিআরসিএ এর বিষয়ে মন্ত্রণালয়কে আরও আন্তরিক হতে হবে।

জানা যায়, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করবে। কিন্ত ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সে আবেদনের শুনানি করে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৫৪ হাজার পদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করেন রিটকারীরা।

আরও পড়ুন : গণবিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্টের নতুন নির্দেশ

বাংলাদেশ জার্নাল/একে/আরএ

  • সর্বশেষ
  • পঠিত