ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুন ২০২১, ২০:৫৬

জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়ার ওপর আগামী ২০ জুন পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি এম. এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়াও এ সংক্রান্ত নথিপত্র আগামী ২০ জুনের মধ্যে জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। অনলাইন সাক্ষাৎকারের মাধ্যমে জাবির দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করা রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এসব আদেশ দিয়েছে।

জানা যায়, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ছয় পদের বিপরীতে মৌখিক পরীক্ষায় অংশ নেবেন ৫৭ জন প্রার্থী।

শনিবার অনলাইনে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত ১০ জুন দর্শন বিভাগের চার শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক ড. এএসএম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক মো. জাকির হোসেন ও সহকারী অধ্যাপক আবদুস সাত্তার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

গত ১১ জুন দর্শন বিভাগের আট শিক্ষকের এক সংবাদ সম্মেলনে বলা হয়, যেখানে শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে নতুন অধ্যাদেশ পাস করানো হয়েছে এবং চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেয়াকে আমরা যথাযথ মনে করছি না, সেখানে শিক্ষক নিয়োগের মতো গুরুত্বপূর্ণ যাচাই-পরীক্ষা অনলাইনে নেয়া কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা ও মানবিক অনুষদের ডিন এবং দর্শন বিভাগের সভাপতিকে লিগ্যাল নোটিশ পাঠান অ্যাডভোকেট ড. সৈয়দা নাসরিন। এর আগে এই নিয়োগ প্রক্রিয়া বন্ধে ইউজিসির চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেন ওই আট শিক্ষক।

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত